Diclearation Shil No : 127/12
সিলেট, বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ৮ রবি-উস-সানি ১৪৪২

বদলি হলেন সিলেটের পুলিশ কমিশনার কিবরিয়া

 প্রকাশিত: ২৩, অক্টোবর - ২০২০ - ০৬:৪৭:৪০ PM

কূল ডেস্ক :: সিলেট মহানগর পুলিশের (এসএমপি) কমিশনার গোলাম কিবরিয়াকে বদলি করা হয়েছে। বৃহস্পতিবার রাষ্ট্রপতির আদেশে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ এক প্রজ্ঞাপনের মাধ্যমে তাকে বদলি করা হয়। একই প্রজ্ঞাপনের মাধ্যমে দেশের আরও ১৮ পুলিশ কর্মকর্তাকে বদলি এবং পদায়নের আদেশ দেয়া হয়েছে। গোলাম কিবরিয়াকে বদলি করে স্পেশাল সিকিউরিটি অ্যান্ড প্রটেকশন ব্যাটালিয়ন (এসপিবিএন) ঢাকার উপ-পুলিশ পরিদর্শক পদে পদায়ন করা হয়েছে।

আর সিলেট মহানগর পুলিশের নতুন কমিশনার হিসেবে বদলি করা হয়েছে স্পেশাল প্রটেকশন ব্যাটালিয়নের (এসপিবিএন) ডিআইজি নিশারুল আরিফকে। সিলেটের বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে ‘পুলিশি নির্যাতনে’ রায়হান আহমদকে হত্যার মূল হোতা এসআই আকবর পালিয়ে যাওয়া এবং এমসি কলেজ হোস্টেলে গণধর্ষণের ঘটনায় আট আসামির কাউকেই ধরতে না পারার কারণে নানা সমালোচনার মধ্যেই গোলাম কিবরিয়ার বদলির আদেশ এলো।

২৫ সেপ্টেম্বর রাতে এমসি কলেজ হোস্টেলে এক নারীকে গণধর্ষণের ঘটনা থেকেই সমালোচনা শুরু হয় সিলেট মেট্রোপলিটন পুলিশকে নিয়ে। সে সময় আসামিদের পালিয়ে যাওয়া নিয়ে পুলিশের ভূমিকা নিয়ে নানা প্রশ্ন উঠে। সেই সঙ্গে পালিয়ে যাওয়া আসামিদের গ্রেফতারেও কোনো সফলতা নেই এসএমপির। ৮ আসামির মধ্যে ৪ জনকে গ্রেফতার করে র‌্যাব-৯। বাকি ৪ জনকে গ্রেফতার করে সিলেট, সুনামগঞ্জ ও হবিগঞ্জ জেলা পুলিশ।

এ নিয়ে সমালোচনা শেষ হতে না হতেই ১০ অক্টোবর রাতে বন্দর বাজার ফাঁড়িতে এক যুবককে ধরে নিয়ে নির্যাতন এবং পরে হাসপাতালে মৃত্যুর ঘটনায় আবারও সমালোচিত হয় এসএমপি। শুধু তাই নয়, এ ঘটনার মূল হোতা বন্দর বাজার ফাঁড়ির ইনচার্জ এসআই আকবর হোসেন পুলিশ হেফাজতে থাকার কথা থাকলেও অদৃশ্য কারণে সে পালিয়ে যায়।

এ ঘটনায় পুলিশে কেউ দায়ী কিনা তা তদন্ত করতে ৩ সদস্যের কমিটি করে পুলিশ সদর দফতর। তদন্তে এসএমপির সংশ্লিষ্ট কর্মকর্তাদের নানা গাফিলতি ধরা পড়ে। এসব নিয়ে সমালোচনা যখন তুঙ্গে তখনি বদলি হলেন এসএমপি কমিশনার গোলাম কিবরিয়া। ২০১৬ সালের ২৯ ডিসেম্বর তিনি সিলেট মেট্রোপলিটন পুলিশের কমিশনার হিসেবে যোগদান করেন। সূত্র: যুগান্তর ।

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত

সর্বশেষ

Top