Diclearation Shil No : 127/12
সিলেট, বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবি-উস-সানি ১৪৪২

দুই মাথাওয়ালা বাছুর !

 প্রকাশিত: ২১, অক্টোবর - ২০২০ - ০৯:১৫:২২ PM

কূল ডেস্ক :: ময়মনসিংহের গৌরীপুর উপজেলার ডৌহাখলা ইউনিয়নের চুড়ালি গ্রামে কৃষক সাদ্দাম হোসেনের গোয়ালে দেশীয় প্রজাতির একমাত্র গাভীটি বুধবার সকালে দুই মাথাওয়ালা একটি বকনা বাছুর প্রসব করেছে। খবরটি ছড়িয়ে পড়লে একনজর দেখার জন্য উৎসুক জনতার ভিড় জমে সেখানে।

বাছুর দেখতে আসা প্রতিবেশীরা বারবার তাগিদ দিচ্ছেন চিকিৎসার জন্য পশু হাসপাতালের ডাক্তারকে খবর দেয়ার জন্য। তবে হাসপাতালের ডাক্তারের ভিজিট দেয়ার ক্ষমতা নেই এই দরিদ্র কৃষকের; তাই দুই মাথাবিশিষ্ট এ বাছুরটির চিকিৎসা জোটেনি।

চুড়ালি গ্রামের মৃত শামছুল হকের পুত্র সাদ্দাম হোসেন (২০) জানান, তার মা অসুস্থ। স্বপ্ন ছিল গাভীটি বাচ্চা প্রসব করবে ফুটফুটে একটি বাচ্চা হবে। সেই গাভীর দুধ মাকে খাওয়াবেন। কৃষকের এ স্বপ্নটি ভেঙে দিয়ে বুধবার সকালে গাভীটি প্রসব করে দুই মাথাওয়ালা একটি বাছুর। বাচ্চা প্রসবের মুহূর্তে পরিবার-পরিজন ও কৃষকের মুখে হাসি ফুটে উঠে। বাচ্চা প্রসবের পরেই লালিত সব স্বপ্ন ভেঙে যায়।

তিনি আরও জানান, দুই বছর আগে পাশের বাড়ি থেকে ১৮ হাজার টাকা দিয়ে গাভীটি ক্রয় করেছিলেন। প্রতিদিন গাভীটির পরিচর্যা করেন।

তিনি অভিযোগ করেন, পশু হাসপাতালে খবর দিলে ডাক্তারকে তিন হাজার টাকা ভিজিট দিতে হয়। এত টাকা দিব কোথা থেকে? তাই চিকিৎসার ব্যবস্থা নিতে পারিনি। উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. মো. আব্দুল করিম জানান, এটা জন্মগত সমস্যা।

প্রাণিসম্পদ বিভাগের ভেটেরিনারি সার্জন ডা. নাজনীন সুলতানা জানান, প্রকৃতিগতভাবে দুই মাথাওয়ালা বাছুর জন্ম নিয়েছে। এ ধরনের বাছুর সাধারণত বেঁচে থাকে না। তারপরও সুচিকিৎসা দিয়ে বাঁচিয়ে রাখার চেষ্টা করব।

কৃষকের অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, হাসপাতালে চিকিৎসা সম্পূর্ণভাবে ফ্রি। কিন্তু আমি যখন মাঠে যাব তখন তো ভিজিট দিতেই হবে। আমার সিএনজি ভাড়া লাগে ৫০০ টাকা। মানুষও তো ডাক্তারের কাছে গেলে ভিজিট দিতে হয়। তিন হাজার টাকা এটা সঠিক নয়। তবে একটি গাভীর তিন ঘণ্টা লাগে অপারেশন করতে। পশুর রোগ বুঝে ভিজিট। এ বিষয়ে সরকারের নির্দেশনা আছে।

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত

সর্বশেষ

Top