Diclearation Shil No : 127/12
সিলেট, সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ৯ অগ্রহায়ণ ১৪২৭, ৫ রবি-উস-সানি ১৪৪২

আর্মেনিয়ার নিরাপত্তা প্রধান বরখাস্ত

 প্রকাশিত: ০৯, অক্টোবর - ২০২০ - ১১:৪৩:০১ AM

আন্তর্জাতিক ডেস্ক :: বিতর্কিত নাগারনো-কারাবাখ অঞ্চলে সেনাদের প্রাণহানির জেরে নিরাপত্তা প্রধানকে বরখাস্ত করেছে আজারবাইজানের সঙ্গে যুদ্ধে লিপ্ত আর্মেনিয়া।

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানের একটি প্রস্তাবের ভিত্তিতে প্রেসিডেন্ট আরমেন সারকিসিয়ান বৃহস্পতিবার এ সংক্রান্ত ডিক্রিতে স্বাক্ষর করেছেন বলে খবর দিয়েছে আনাদুলু এজেন্সি।

আরগিশতি কিয়ারামিয়ানকে বরখাস্ত করায় এই পদে দায়িত্ব গ্রহণ করবেন আর্মেনিয়ার জাতীয় নিরাপত্তা সংস্থার (এএটিএস) উপ-পরিচালক মিকাইল হামবার্তমুসিয়ান। বরখাস্ত নিরাপত্তা প্রধান কিয়ারামিয়ান গত জুনে দায়িত্ব নিয়েছিলেন।

এদিকে কারবাখ ইস্যুতে আর্মেনিয়াকে সামরিক সহায়তা না দেয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। মস্কো-নেতৃত্বাধীন আঞ্চলিক নিরাপত্তা ব্লকের আওতায় রাশিয়া আর্মেনিয়াকে যে সামরিক সহায়তা দেয় তার অধীনে নাগারনো-কারাবাখ পড়ে না বলে জানিয়ে দিয়েছে রাশিয়ার কর্তৃপক্ষ।

গত ২৭ সেপ্টেম্বর এই সংঘর্ষ ছড়িয়ে পড়ে। তারপর এই প্রথমবার আর্মেনিয়া-আজারবাইজান ইস্যুতে প্রকাশ্যে কথা বললেন রাশিয়ার প্রেসিডেন্ট। ১০ দিন ধরে চলা এই সংঘর্ষকে পুতিন ‘ট্রাজেডি’ বলে উল্লেখ করেছেন। রাশিয়া দ্রুত এই চলমান অচলাবস্থা নিরসনের জন্য আহ্বান করেছেন।

পুতিন রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে বলেছেন, ‘অনেক মানুষ মারা যাচ্ছে। দুই পক্ষেরই ক্ষতি হচ্ছে। আমরা আশা করছি যে, খুব দ্রুতই এই সমস্যার সমাধান হবে।’

রাশিয়ার নেতৃত্বাধীন সামরিক জোট কালেকটিভ সিকিউরিটি ট্রিটি অরগানাইজেশন (সিএসটিও) এর সদস্য আর্মেনিয়া। সোভিয়েত ইউনিয়নের অংশ ছিল এমন ছয়টি দেশ নিয়ে এই সামরিক জোট গঠিত। আজারবাইজান ও নাগর্নো-কারাবাখ এর সদস্য না। বর্তমানে এথনিক আর্মেনিয়ানরাই নাগর্নো-কারবাখ অঞ্চল শাসন করছে।

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত

সর্বশেষ

Top