Diclearation Shil No : 127/12
সিলেট, মঙ্গলবার, ১১ অগাস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

শরীরে ভালো থাকবে যা খেলে

 প্রকাশিত: ২২, জুন - ২০২০ - ০৭:৫২:১৬ PM

image-318554-1592820003

লাইফস্টাইল ডেস্ক : প্রতিদিনই বৃষ্টি হলেও গরম কমছে না। এ সময় শরীর ভালো রাখতে খেতে হবে হালকা খাবার। গরমে আরাম পেতে খেতে পারেন লাউ-বড়ির দুধমালাই।
যেভাবে তৈরি করবেন লাউ-বড়ির দুধমালাই-

উপকরণ
কচি লাউ ১টি, ডালের বড়ি ১৫–১৬টি, কাঁচামরিচ ৮–১০টি, কালিজিরা ২ চা চামচ, দুধ ২ কাপ, তেল ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, চিনি পরিমাণমতো, ঘি ১ টেবিল চামচ ও আতপ চাল ১ টেবিল চামচ।

প্রণালি
লাউয়ের খোসা ফেলে পরিষ্কার করে পাতলা ও তিনকোনা করে কেটে নিন। এবার ১ চা চামচ কালিজিরা, ১ টেবিল চামচ আতপ চাল ও ৫-৬টা কাঁচামরিচকে দুধ দিয়ে বেটে নিন।

কড়াইয়ে তেল গরম করে বড়িগুলো লাল করে ভাজুন। বড়ি তুলে রেখে কড়াইতে কাঁচামরিচ ও কালিজিরার ফোড়ন দিন। কড়াইয়ে এবার টুকরো করা লাউ ছেড়ে দিন।

হালকা আঁচে নাড়তে থাকুন, যাতে লাউয়ের পানি ঝরে তা শুকিয়ে যায়। লাউয়ের রঙ খয়েরি হয়ে এলে কড়াইয়ে দুধ ঢেলে পরিমাণমতো লবণ ও চিনি দিয়ে নাড়ুন। কড়াইয়ের ভেতর ঝোল ফুটে উঠলে ভাজা বড়িগুলো তাতে ছেড়ে দিন।

এর পর বড়ি সিদ্ধ হয়ে এলে রান্নার শুরুতেই বেটে রাখা চাল, কালিজিরা ও কাঁচামরিচ লাউয়ের ঝোলে ছেড়ে দিতে হবে। এর পর একটু নাড়ুন ও পাত্রটি ৩–৪ মিনিট ঢেকে রাখুন। থকথকে হয়ে এলে ঘি ছড়িয়ে দিয়ে আঁচ বন্ধ করে দিন।

ব্যস তৈরি হয়ে গেল গেল লাউ–বড়ির দুধমালাই।

Top