Diclearation Shil No : 127/12
সিলেট, বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০, ১৮ আষাঢ় ১৪২৭, ৯ জ্বিলক্বদ ১৪৪১

বালাগঞ্জে করোনা নিয়ে তথ্য বিভ্রাটে এগিয়ে অনলাইন সংবাদ কর্মীরা

 প্রকাশিত: ০৩, জুন - ২০২০ - ১২:৫৭:০৭ PM

এস আহমদ ও এ এস রায়হান: বিশ্বব্যাপী হানা দেয়া করোনাভাইরাসের ভয়াল আক্রমণে পর্যদুস্ত হচ্ছে বাংলাদেশও। সিলেটেও বাড়ছে আক্রান্তের সংখ্যা। আর এমন সময়েই সিলেটের বালাগঞ্জে একাধিকবার বিভ্রান্তিকর তথ্য ছড়াচ্ছে।

সরকারের দায়িত্বশীল কর্মকর্তারা এমন করছেন, নাকি কথিপয় সাংবাদিকদের অতি উৎসাহী আচরণের কারণেই এমনটি ঘটছে; এমন প্রশ্নই থেকে যাচ্ছে সাধারণ মানুষদের মনে। অনেকেই ফেইসবুকে এইসব অনলাইন সংবাদকর্মীদের নেতিবাচক মন্তব্য করেছেন।

তাদের এহেন কর্মকান্ডে মূলধারার সাংবাদিকরাও বিভ্রান্ত হচ্ছেন। আর ফেসবুক নির্ভর এসব সাংবাদিকদের কাজকর্মে রীতিমতো হতবাক হচ্ছেন তাঁরা। তবে বিভ্রান্তিকর তথ্য ছড়ানোর দায়ভার তাদেরকেই নিতে হবে বলে জানিয়েছেন তাঁরা।

মঙ্গলবার বালাগঞ্জে একজনের করোনা শনাক্ত হয়। বেশ কয়েকটি অনলাইন বালাগঞ্জের মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার করোনা পজেটিভ শনাক্ত হয়েছে বলে প্রকাশ করে। কিন্তু আজ ‌‘মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার করোনা নমুনা দেন নি’ এমন স্ট্যাটাস ফেসবুকে ব্যাপক ভাইরাল হয়। স্ট্যাটাসের সত্যতাও নিশ্চিত হওয়া গেছে। যেখানে তিনি নমুনাই দেন নি, সেখানে তার করোনা পজেটিভ রিপোর্ট কিভাবে আসবে; এমন প্রশ্নই করছেন অনেকেই।

এব্যাপারে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. মামুন বলেন, গতকাল করোনা আক্রান্ত ব্যক্তির রিপোর্ট আসার পর আমি বালাগঞ্জের একজন সিনিয়র সাংবাদিককে একজনের করোনা রিপোর্ট পজেটিভ এসেছে বলে নিশ্চিত করি। তবে কার দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে, তা নিশ্চিত করে বলা যায় নি। পরে অবশ্য উনাকে নিশ্চিত হয়ে জানিয়েছি।

এদিকে করোনা আক্রান্তের বিষয়টি নিজেই নিশ্চিত করেছেন উপজেলা রিসোর্স সেন্টারের ইনসপেক্টর মো. নজরুল ইসলাম। তিনি সবার কাছে দোয়া কামনা করেছেন।

তথ্য বিভ্রাটের ব্যাপারে বালাগঞ্জ উপজেলা অনলাইন প্রেসক্লাবের সভাপতি কবি-ছড়াকার আ.হ ইমন শাহ্ বলেন- বালাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে বালাগঞ্জ-ওসমানীনগর উপজেলার করোনা সচেতনতা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এ বিষয়ে এর আগেও তথ্য প্রদানে দায়িত্বপ্রাপ্তরা তালগোল পাকিয়ে ফেলেন। সাংবাদিকদেরও এ ব্যাপারে সচেতন হতে হবে। উনারা চাইলে শিক্ষা কর্মকর্তার সাথে কথা বলে নিউজ করতে পারতেন। এতে তথ্য বিভ্রাটের মতো ঘটনা বাররার ঘটতো না।

প্রসঙ্গত এর আগেও সোমবার রাতে বালাগঞ্জে একজনের করোনা শনাক্ত হয়েছে বলেও সম্পূর্ণ বানোয়াট সংবাদ গণমাধ্যমে প্রকাশ করেন কথিপয় সাংবাদিকরা। এরও আগে গেল ৫ মে বালাগঞ্জ উপজেলা স্বাস্থ্য বিভাগ ও প্রশাসনের সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা করোনা পজেটিভ দুই যুবকের বিষয়ে তথ্য বিভ্রাট করেছেন। এতে গণমাধ্যম কর্মীরা বিব্রতবোধ করেন, সাধারণ মানুষজনও বিভ্রান্তির মধ্যে পড়েন। এনিয়ে সোশ্যাল মিডিয়ায় অনেকেই নেতিবাচক মন্তব্য করতে দেখা গেছে।

Top