Diclearation Shil No : 127/12
সিলেট, শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭, ১৮ জ্বিলক্বদ ১৪৪১

কালের স্রোতে মহামারি

-হুসাইন আহমদ মিছবাহ

 প্রকাশিত: ১২, মে - ২০২০ - ০৯:৩৬:২১ PM


বশ্বিকে থমকে দওেয়া কোভডি-১৯ বা করোনা ভাইরাস ২০১৯ খ্রীস্টাব্দরে শষেপ্রান্তে চীনে ধরা পড়।ে সে সময় অনুমান করা যায়নি যে 'করোনা' নামরে ভাইরাসটি পৃথবিীর উন্নত ও সুপার পাওয়ার দশেগুলরি পায়রে নচিরে মাটি নাড়য়িে দবে।ে ১২ র্মাচ ২০২০ খ্রীস্টাব্দে বশ্বি স্বাস্থ্য সংস্থা (ডযড়) সটোকে বশ্বৈকি মহামারি ঘোষণা দয়োর পরও পৃথবিীর অনকে দশে এই ভাইরাসকে তমেন গুরুত্ব দয়েন।ি ডযড় তখন বলছেলি, "সাধারণ র্সদ-িকাশরি মতো উপর্সগ নয়িে করোনা ভাইরাস মাত্র ৩ মাসরে মধ্যে দুই শতাধকি দশেে ছড়য়িে পড়তে পারে এবং লক্ষ লক্ষ মানুষরে প্রাণ ছনিয়িে নতিে পার"ে। উন্নত প্রযুক্তরি এই যুগে তথ্যটি হজম করা সত্যইি কষ্টকর ছলি। অথচ ২ মাসও হয়ন,ি ডযড় এর অনুমান বাস্তব রূপায়নরে কাছাকাছ।ি বশ্বিরে উন্নত দশে ইতাল,ি স্পনে, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, চীন, এই ভাইরাসে বর্পিযস্ত। সমগ্র পৃথবিী আতঙ্কতি। এই ভাইরাসরে কাছে আজ গোটা দুনয়িা অসহায়। খড়কুটোর মতো ভসেে গছেে দাম্ভকি দশেগুলোর অলকি দম্ভ। প্রযুক্তি ও চকিৎিসা বজ্ঞিানে বশ্বিরে র্শীষে থাকা দশেগুলো স্বীকার করতে বাধ্য হচ্ছে য,ে "আকাশরে অধবিাসী ছাড়া এই ভাইরাস মোকাবলো করার সাধ্য আর কারোর নইে"। এই ভয়ংকর "করোনা ভাইরাস"ে বাংলাদশেসহ এই র্পযন্ত আক্রান্ত হয়ছেে ১৮৭টি দশে। সারা বশ্বিে আক্রান্ত মানুষরে সংখ্যা ৩৯,৩৯,৩৪৮ জন, বাংলাদশেে ১৩,৭৭০ জন। এই র্পযন্ত 'করোনায়' মৃত্যুবরণ করছেনে ২,৭৪,৯৩৪ জন, বাংলাদশেে ২১৪ জন। আর সুস্থ হয়ছেনে ১৩,৯৭,২৫২ জন, বাংলাদশেে ২,৪১৪ জন। আলহামদুলল্লিাহ! মৃত্যুর চ'েয়ে সুস্ত্যতার পরমিাণ ১০গুণ বশে।ি তাই আমাদরে আল্লাহর কাছে ক্ষমা র্প্রাথনার পাশাপাশি সর্তক ও সচতেন থাকার বকিল্পনইে।
পৃথবিীর ইতহিাসে 'করোনা ভাইরাস' নামক এই মহামারি নতুন নয়। যখনি পৃথবিীর অধবিাসীরা মহান সৃষ্টর্কিতা আল্লাহকে ভুলে যায়, নাফরমানী বা অবাধ্যতা কর,ে তখনি মানুষরে উপর নমেে আসে আল্লাহ প্রদত্ত প্রাকৃতকি বর্পিযয়। পবত্রি কুরআনরে ভাষায় "জল-েস্থলে যত বর্পিযয় আস,ে সবই মানুষরে র্কমফল"। জনসচতেনতা লক্ষ্যে পৃথবিীর ইতহিাসে ভয়াবহ কয়কেটি মহামাররি সংক্ষপ্তি পরচিয় তুলে ধরছ।ি
১। প্রাগতৈহিাসকি কালরে মহামারি :-
খৃষ্টর্পূব আনুমানকি ৩০০০ বছর র্পূবে প্রায় ৫০০০ বছর আগে চীনরে এক প্রাগতৈহিাসকি গ্রাম মহামারতিে ধ্বংস হয়ে গয়িছেলিো। সইে মহামারতিে ঐ এলাকার আক্রান্ত মানুষদরে মৃতদহে একটা বাড়রি মধ্যে স্তুপ করে রখেে পরে অগ্নদিগ্ধ করা হয়। এরমধ্যে শশিু-কশিোর-তররুণ-বৃদ্ধ সকলরে কংকালই পাওয়া গছে।ে চীনরে উত্তর-র্পূব অঞ্চলরে এই সযত্নে সংরক্ষতি প্রত্নতাত্বকি এলাকাটরি নাম 'হামনি মান্‌ঘা' (ঐধসরহ গধহমযধ)। প্রত্নতাত্বকি এবং নৃতাত্বকি গবষেণা থকেে দখো গছেে য,ে এতো দ্রুত এবং ভয়ঙ্কর ভাবে এই মহামারটিি সংঘটতি হয়ছেলিো য,ে মৃতব্যক্তদিরে যথাযথ সৎকাররে সময়ও পাওয়া যায়ন।ি এলাকাটকিে পরর্বতী কালে আর বসবাসযোগ্যও করা হয়ন।ি 'হামনি মান্‌ঘা' আবস্কিৃত হওয়ার আগ,ে চীনরে উত্তর-র্পূব অঞ্চলে 'ময়িাওজজিৌ' (গরধড়ুরমড়ঁ) নামরে প্রায় একই সময়রে আরকেটি প্রাগতৈহিাসকি গণকবর খুঁজে পাওয়া যায়। এই দুটো গণকবর আবস্কিার থকেে ধারণা করা হয় য,ে একই সংক্রামক মারণব্যাধি দ্বারা সংঘটতি মহামারতিে একই সময়ে ওই এলাকাগুলো নশ্চিহ্নি হয়ছেলিো।
২। এথন্সেরে প্লগে :-
প্রাচীন এথন্সে ও র্স্পাটার মধ্যে যুদ্ধ শুরু হওয়ার কছিুদনি পরই এথন্সে এক মহামাররি কবলে পড়।ে এটা আনুমানকি খৃষ্টর্পূব ৪৩০ বছর আগরে কথা। এথন্সেরে নকিটর্বতী বন্দর নগরী পরিাইয়ুস ছলি খাদ্য এবং অন্যান্য রসদ আনার একমাত্র পথ। এই পথইে প্লগেরে আগমন ঘটছেলিো বলে ধারণা করা হয়। ঐতহিাসকিরে মত,ে এই মারণব্যাধি ইথওিপয়িা থকেে মসির ও লবিয়িা হয়ে গ্রীসে প্রবশে করে এবং বস্তিৃত ভূমধ্যসাগর এলাকায় ছড়য়িে পড়।ে সর্ম্পূণ নতুন এই রোগ সর্ম্পকে চকিৎিসকদরেও কোনো ধারণা ছলি না। ফলে রোগীর দ্বারা সংক্রমতি হয়ে অনকে চকিৎিসক মৃত্যুবরণ করনে। ঘনবসতপর্িূণ এথন্সেরে প্রায় ২৫ভাগ অধবিাসী আক্রান্ত হয়ে মারা যান। এথন্সেরে নতো, বীর পরেক্লিসিও এই প্লগেে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করনে। চারদিকিে কবেলই দাহর্কাযরে আগুন চোখে পড়ায় রোগাক্রান্ত শত্রুর সংর্স্পশরে ঝুঁকি থকেে বাঁচার জন্য র্স্পাটানরা কছিুকাল নজিদেরেকে যুদ্ধ থকেে প্রত্যাহার করে রাখ।ে প্রায় ৫ বছর স্থায়ী এই মহামারতিে আনুমানকি ৭৫ হাজার থকেে ১ লক্ষ মানুষ মৃত্যুবরণ করছেলিো। এই মহামাররি লক্ষণ ছলি- আকস্মকি ভাবে মাথা অত্যন্ত গরম হয়ে যাওয়া, চোখ রক্তর্বণ হওয়া এবং প্রচন্ড জ্বালা করতে থাকা। এছাড়া, শরীররে ভতের দকিরে কছিু অংশ,ে যমেন গলার ভতের বা জহ্বিা রক্তর্বণ হওয়া এবং অস্বাভাবকি ও র্দুগন্ধময় শ্বাস-প্রশ্বাস হতে থাকা।
৩। আন্তোনাইন প্লগে :-
১৬৫-১৮০ খৃষ্টাব্দে সনৈকিরা পশ্চমি-এশয়িা, তুরস্ক, মশির অঞ্চলরে যুদ্ধক্ষত্রে থকেে রোম সাম্রাজ্যে এই মহামারটিি বহন করে এনছেলিো বলে ধারণা করা হয়। গ্রীক চকিৎিসক 'গ্যালনে' তখন রোমে বাস করছলিনে এবং তনিইি এটার ববিরণ দয়িছেলিনে বলে তার নামওে এই মহামারি 'প্লগে অব গ্যালনে' হসিবেে চহ্নিতি। যদওি প্রকৃত তথ্য এখনো অনাবস্কিৃত বলইে ধরে নয়ো হয়, তবু গবষেকরা একে জলবসন্ত বা হাম বলওে অনুমান করনে। মনে করা হয় য,ে রোমান সম্রাট 'লুসয়িাস ভরেু' ১৬৯ খৃষ্টাব্দে এই রোগে মারা যাওয়ার ৯ বছর পর এই মহামারি পুনরায় দখো দয়ে। তখন রোমে একদনিে র্সবোচ্চ ২ হাজার র্পযন্ত মানুষ মারা গয়িছেলি। সব মলিয়িে এই মহামারি প্রায় ৫০ লক্ষ মানুষরে জীবন কড়েে নয়ে বলে অনুমান করা হয়। কোনো কোনো এলাকার প্রায় এক তৃতীয়াংশ মানুষ মারা যায়।
৪। সাইপ্রয়িানরে প্লগে :-
মোটামুটি ২৪৯ থকেে ২৬২ খৃষ্টাব্দে সংঘটতি এই মহামারি কালে রোমান সাম্রাজ্য একবোরে ভঙ্গেে পড়ছেলিো। ধারণা করা হয় য,ে এই প্লগেে মৃত্যুর ফলে খাদ্য উৎপাদনরে জন্য প্রয়োজনীয় জনবলরে তীব্র সংকট তরৈি হয়ছেলিো। তউিনসিয়িার র্কাথজে নগরীর বশিপ 'সইেন্ট সাইপ্রয়িান'র নামে এই মহামাররি নামকরণ হয়ছেে 'সাইপ্রয়িানরে প্লগে'। তনিি এই মহামাররি প্রত্যক্ষর্দশী এবং এর ববিরণ রখেে গছেনে। মহামাররি ভয়াবহতা দখেে তনিি বলছেলিনে- "এই প্লগেে পৃথবিী নশ্চিহ্নি হয়ে যাব"ে। জানা যায়, কবেল রোমইে নাকি একদনিে ৫ হাজার মানুষ মারা গয়িছেলি। যদওি ঠকি কোন রোগ থকেে এই মহামারি ঘটছেলিো, তা এখনো নশ্চিতি ভাবে আবস্কিৃত হয়ন;ি তবে গবষেণা থকেে ধারণা করা হয় য,ে এর লক্ষণগুলরি মধ্যে ছলিো জলবসন্ত, ইনফ্লুয়ঞ্জো এবং ইবোলা ভাইরাসরে মতো প্রচণ্ড ক্ষতকিারক জ্বর। তাছাড়া লাগাতার ডায়রয়িা এবং ভতেরে এক ধরনরে দহন সৃষ্টি হয়ে মুখরে ভতের ক্ষত তরৈি হতো। খুব সম্প্রত,ি ২০১৪ সাল,ে প্রত্নতাত্ত্বকিরো এই প্লগেরে শকিার মানুষদরে এক বশিাল গণকবর আবস্কিার করছেনে।
৫। জাস্টনিয়িানরে প্লগে :-
বাইজন্টোইন সম্রাট 'জাস্টনিয়িান' এর আমলে ৫৪১-৫৪২ খ্রী এই প্লগেরে শুরু। তাঁর সময়ইে বাইজন্টোইন সাম্রাজ্য র্সবোচ্চ বস্তিার লাভ কর।ে রাজধানী কনস্টানটনিোপলে (র্বতমান ইস্টত্মান্বুল) জাস্টনিয়িান 'হাজয়িা সোফয়িা' নামরে সুবশিাল ক্যাথড্রোল নর্মিাণ করনে। জাস্টনিয়িান নজিওে প্লগেে আক্রান্ত হয়ছেলিনে; যদওি তনিি আরোগ্যলাভ করনে। তার নামইে এই মহামাররি নামকরণ হয়ছে।ে এই মহামারি শুরু হওয়ার পর থকেে ধীরে ধীরে বাইজন্টোইন সাম্রাজ্য র্খব হতে থাক।ে বলা হয়, এই প্লগে দয়িে বাইজন্টেয়িাম সভ্যতার ধ্বংসরে শুরু। এই প্লগে শতাব্দি জুড়ে বারে বারে ফরিে এসছেলি। কোনো কোনো হসিবেে পৃথবিীর প্রায় ১০ ভাগ মানুষ এই মহামারতিে মৃত্যুবরণ কর।ে
৬। কৃষ্ণমৃত্যু :-
১৩৪৬-১৩৫৩ খ্রীস্টাব্দে এই মহামারি আঘাত হান।ে ১৩৪৭-এর অক্টোবর মাসে কৃষ্ণসাগর পাড়ি দয়িে ইতালরি মসেনিা প্রদশেরে সসিলিয়িান বন্দরে ভড়িলো ১২টি জাহাজ। বন্দরে উপস্থতি লোকজন হতভম্ব হয়ে দখেলো জাহাজরে নাবকিরো প্রায় সকলইে মৃত। যারা তখনো জীবতি আছ,ে তাদরে শরীরে কালো কালো ফোঁড়া। তা দয়িে গড়য়িে পড়ছে রক্ত আর পুঁজ। সসিলিি র্কতৃপক্ষ সঙ্গে সঙ্গে জাহাজগুলকিে বন্দররে বাইরে পাঠয়িে দয়োর নর্দিশে দলিো। কন্তিু ততক্ষণে যা বলিম্ব হওয়ার তা হয়ে গয়িছেলি। কোনো কোনো হসিবেে এই বশ্বৈকি মহামারি চর্তুদশ শতকে ইউরোপরে প্রায় র্অধকে (আনুমানকি ২ কোট)ি জনসংখ্যাই নশ্চিহ্নি করে দয়িছেলিো। "যারসনিয়িা পস্টেসি" নামরে এক ব্যাকটরেয়িা ছলি এর মূল-ে যা এখন নশ্চিহ্নি হয়ে গছেে বলইে গবষেকদরে ধারণা। এই ব্যাকটরেয়িা ইঁদুররে দ্বারা সংক্রমতি হয়ছেলি। মৃতদরে স্থান হয়ছেলিো গণকবর।ে প্রায় ৪ শতাব্দী ধরে ফরিে ফরিে আসা কৃষ্ণমৃত্যুর এই র্দীঘ র্পযায় ইউরোপরে ইতহিাসরে বাঁক ঘুরয়িে দয়িছেলিো। এই বপিুল মৃত্যুর পর কাজরে জন্য শ্রমকি পাওয়া র্দুলভ হয়ে উঠছেলি। ফলাফল হসিবেে শ্রমকিদরে মজুরি কছিুটা বৃদ্ধি পায় এবং সম্ভবত কারগিরী আবস্কিাররে প্রণোদনাও তরৈি হয়।
৭। গুটবিসন্ত :-
ষোড়শ শতাব্দীর প্রথম থকেে এ রোগরে প্রার্দুভাব শুরু। বংিশ শতাব্দীতে গুটবিসন্তে প্রায় ৫০ কোটি মানুষরে মৃত্যু হয়ছে।ে আগে গুটবিসন্তে মৃত্যুহার ছলি ৩০ শতাংশ, যদওি এর অধকিাংশ উপাদান ছলি প্রাণঘাতী। তবে এ রোগ আয়ত্তে আসায় বশ্বি স্বাস্থ্য সংস্থা ১৯৭৯ সালে গুটবিসন্ত নর্মিূলরে ঘোষণা দয়ে।
৮। কোকোলজিৎলি মহামারি :-
১৫৪৫-১৫৪৮ খ্রীস্টাব্দে মপেকিো এবং মধ্য আমরেকিার ১.৫ কোটি মানুষ মৃত্যুবরণ করছেলিো এই মহামারতি।ে এটা ছলি এক ধরনরে হমেোরজেকি ফভিার। এমনতিইে মহামাররি আগে থকেইে এই অঞ্চলে চূড়ান্ত র্দুভক্ষিরে কারণে মানুষ ছলি বর্পিযস্ত; তার ওপর এই রোগ একবোরে ধ্বংস ডকেে আন।ে এই মহামাররি শকিার মৃতমানুষরে ডি এন এ পরীক্ষা করে খুব সাম্প্রতকি এক গবষেণা জানাচ্ছে য,ে ঝধষসড়হবষষধ নামরে এক ব্যাকটরেয়িার উপগোত্র ঝধষসড়হবষষধ ঢ়ধৎধঃুঢ়যর ঈ থকেে এই রোগরে সংক্রমণ ঘটছেলিো। এর লক্ষণগুলোর মধ্যে উচ্চ তাপমাত্রা বা টাইফয়ডে, জলশুন্যতা বা ডহিাইড্রশেন এবং পটেরে পীড়া অর্ন্তভুক্ত।
৯। আমরেকিান প্লগে :-
ষোড়শ শতাব্দ।ি ইনকা এবং এ্যাজটকে সভ্যতা ধ্বংসরে পছেনে এই মহামাররি গুরুত্বর্পূণ অবদান আছে বলে ধারণা করা হয়। ইউরোপ থকেইে জলবন্তসহ একগুচ্ছ মারণরোগরে আমরেকিায় অভযিান ঘটছেলিো এই মহামারকিাল।ে কোনো কোনো হসিবেে বলা হয় য,ে পশ্চমি গোর্লাধরে প্রায় ৯০ ভাগ আদবিাসী এতে নশ্চিহ্নি হয়। ১৫১৯ এবং ১৫৩২ সালে দুই
দফায় স্পনেীয় সনো অভযিানরে মাধ্যমে যথাক্রমে এ্যাজটকে এবং ইনকা সাম্রাজ্য বদেখল হয়। এই দুই যুদ্ধইে এ্যাজটকে এবং ইনকা সন্যৈবাহনিী পরাভূত হয় মূলত মারণরোগে র্দুবল হয়ে পড়ার কারণ।ে জনসংখ্যা কমে যাওয়ার ফলে পরর্বতীতে বৃটনে, ফ্রান্স, র্পতুগাল এবং নদোরল্যান্ডরে অধবিাসীদরে এসব এলাকায় বসত গড়ে তোলা সহজ হয়।
১০। লন্ডনরে বৃহৎ প্লগে :-
কৃষ্ণমৃত্যুর শষে ধাক্কায় রাজা দ্বতিীয় র্চালসরে নতেৃত্বে বশিাল সংখ্যক মানুষ লন্ডন থকেে অভবিাসনে চলে গয়িছেলিো। ১৬৬৫ সালরে এপ্রলিে যে প্লগে শুরু হয়ছেলিো, তার সংক্রমণ ঘটানোর পছেনে প্লগে-আক্রান্ত ইঁদুররেই ভূমকিা ছলি প্রধান। বছর খানকেরে মধ্যইে লন্ডনরে ১৫ ভাগ অধবিাসীসহ মোট প্রায় ১ লক্ষ মানুষ মৃত্যুবরণ করছেলি।
১১। র্মাসাইয়রে বৃহৎ প্লগে :-
১৭২০-১৭২৩ খ্রীস্টাব্দ। র্পূব-ভূমধ্যসাগর থকেে গ্র্যান্ড সইেন্ট আন্তোয়নে নামরে এক পণ্যবাহী জাহাজ ফ্রান্সরে র্মাসাই বন্দরে নোঙর করার সঙ্গে সঙ্গইে শুরু হয় এই ভয়াবহ প্লগে। যদওি জাহাজটকিে কোয়ারন্টোইন করা হয়ছেলিো, কন্তিু তারমধ্যইে ইঁদুরবাহতি প্লগে শহরে ঢুকে পড়।ে এই প্লগে খুব দ্রুত ছড়য়িে পড়,ে এবং পররে তনি বছরে র্মাসাইয়ে এবং আশপোশরে এলাকার প্রায় ১ লক্ষ মানুষ মৃত্যুবরণ কর।ে
১২। রাশয়িার প্লগে :-
১৭৭০-১৭৭২ খ্রীস্টাব্দ। রাশয়িার এই মহামাররি সময় খুব ভয়ঙ্কর কছিু ঘটনা ঘটছেলিো। প্লগে-র্জজরতি মস্কোয় কোয়ারন্টোইনে রাখা অধবিাসীরা প্রচন্ড বশিৃঙ্খলা শুরু কর।ে শহরে গৃহযুদ্ধ শুরু হয়ে যায়। কউে কোনো নর্দিশে মান্য করছলি না। পরস্থিতিি এমন ভয়ানক হয়ে ওঠে য,ে "র্আচবশিপ এ্যামব্রোসয়িাস" যখন র্প্রাথনার জন্য সমাবশে করতে নরিরুৎসাহতি করলনে, তখন উন্মত্ত জনতা তাকে হত্যা কর।ে রাশয়িার সম্রাজ্ঞী দ্বতিীয় ক্যাথরেনি (ক্যাথরেনি দ্য গ্রটে) জনশৃংখলা ফরিয়িে আনা ও প্লগে নয়িন্ত্রণরে জন্য মরয়িা হয়ে আদশে জারি করলনে যে "সব কারখানা মস্কো থকেে সরয়িে নতিে হব"ে। এই মহামারতিওে প্রায় ১ লক্ষ লোকরে মৃত্যু হয়ছেলিো।
১৩। ফলিাডলেফয়িার হরদ্রিা জ্বর :-
১৭৯৩ খ্রীস্টাব্দে তৎকালীন যুক্তরাষ্ট্ররে রাজধানী ফলিাডলেফয়িায় যখন হরদ্রিা জ্বররে প্রার্দুভাব ঘট,ে তখন প্রশাসনরে র্কমর্কতারা ভ্রান্তবিশত বশ্বিাস করছেলিো য,ে দাসদরে এই রোগরে প্রতরিোধ ক্ষমতা আছ।ে ফল,ে অসুস্থদরে সবোর জন্য র্নাস হসিবেে নয়িোগ করা হয়ছেলিো আফ্রকিান বংশোদ্ভূত মানুষদরে। এই রোগ মশাবাহতি এবং তার দ্বারাই সংক্রামতি। সে বছরে গরমকালরে আবহাওয়ায় ফলিাডলেফয়িায় যনে মশার চূড়ান্ত প্রজনন ঘটছেলিো। শীতরে আগমনে মশাদরে মৃত্যু না হওয়া র্পযন্ত এই মহামারি অব্যাহত ছলি। তখন র্পযন্ত প্রায় ৫ হাজার মানুষ মৃত্যুবরণ কর।ে
১৪। কলরো :-
১৮০০ সাল থকেে সারা বশ্বিে মহামারি আকারে কলরো শুরু হয়। বলার কথা হলো, কলরো মহামারটিি প্রথম শুরু হয়ছেলি আমাদরে বাংলা অঞ্চল।ে এ অঞ্চলে এ রোগকে ‘ওলা ওঠা’ নামে ডাকা হতো। কলরোয় এখন র্পযন্ত কয়কে লাখ মানুষ আক্রান্ত হয়ছে।ে এখনো প্রতবিছর কয়কে হাজার মানুষ এই রোগে প্রাণ হারায়। চীন, রাশযি়া ও ভারতে কলরোয় আক্রান্ত হয়ে ৪ কোটি মানুষরে মৃত্যু হয়ছে।ে ২০১৭ সালে ইয়মেনেে এক সপ্তাহে কলরোয় অন্তত ১১৫ জনরে মৃত্যু হয়। মুলত আগে আমাদরে স্যানটিশেন ব্যবস্থা এত উন্নত ছলিনা, যার ফলইে এই রোগ মহামারি আকার ধারণ করতো। আসতে আসতে স্যানটিশেন ব্যবস্থা উন্নত হওয়ায় এই পানবিাহতি রোগ প্রায় নশ্চিহ্ন হয়ে গছে।ে
১৫। বশ্বৈকি মহামারি ফ্লু :-
১৮৮৯-১৮৯০ খ্রীস্টাব্দ। এই ফ্লু'তে প্রথম আক্রান্তরে খবর পাওয়া যায় রাশয়িায়। সন্টে পটর্িাসর্বাগে অত্যন্ত দ্রুত ছড়য়িে পড়ছেলিো এই ভাইরাস। যদওি পৃথবিীতে তখন র্পযন্ত আকাশপথে যাতায়াত শুরু হয়ন,ি তবু মাত্র কয়কে মাসরে মধ্যে ইউরোপ এবং সমগ্র পৃথবিীতে ছড়য়িে পড়ে এই ফ্লু। ৫ সপ্তাহরে মধ্যে মহামারটিি চূড়ান্ত রূপ নয়ে। প্রায় ১০ লক্ষ মানুষ মৃত্যুবরণ করছেলিো এই মহামারতিে
১৬। আমরেকিান পোলওি :-
আজকাল সকল শশিুকে পোলওির টকিা খাওয়ানো বাধ্যতামূলক করা হলওে ১০০ বছর আগে এটি ছলি এক ভয়াবহ ব্যাধি যার কোনো ভ্যাকসনি ছলি না। পোলওি মুলত শশিুদরেই হয় এবং কখনো কখনো শশিুর শরীরে স্থায়ী প্রতবিন্ধতিা রখেে যায়। ১৯১৬ সালে নউিইর্য়কে ২৭ হাজার শশিু পোলওি আক্রান্ত হয় এবং সমস্ত যুক্তরাষ্ট্রে ৬ হাজার শশিুর মৃত্যু ঘট।ে ১৯৫৪ সালে সাল্ক ভ্যাকসনি আবস্কিার হওয়া র্পযন্ত যুক্তরাষ্ট্ররে বভিন্নি অঞ্চলে মাঝে মাঝইে এই রোগ দখো যতেো। যদওি পোলওি এখনো নশ্চিহ্নি হয়ন,ি তবে ভ্যাকসনি আবস্কিাররে পর থকেে পৃথবিীতে এই রোগরে হার একবোরইে কমে গছে।ে
১৭। স্প্যানশি ফ্লু :-
১৯১৮-১৯২০ খ্রীস্টাব্দ। স্প্যানশি ফ্লু'কে ভয়াবহতম বশ্বৈকি মহামারি বলা হয়। দক্ষণি সাগর থকেে উত্তর মরেু র্পযন্ত প্রায় ৫০ কোটি মানুষ স্প্যানশি ফ্লুর শকিার হয়ছেলিো। এরমধ্যে মৃত্যুবরণ করে প্রায় ৫ কোট।ি অনকে সম্প্রদায় প্রায় নশ্চিহ্নি হওয়ার মুখে চলে যায়। শশিু থকেে বৃদ্ধ, সুস্থ কংিবা র্দুবল সকলইে এই ফ্লুর শকিার হয়। প্রথম মহাযুদ্ধরে অন্তমি লগ্নে এই মহামাররি সূচনা। সনৈকিরো নজি দশেে ফরিে আসার পরই দ্রুত শহর-গ্রাম-জনপদে ছড়য়িে পড়ে এই ফ্লু। এই ফ্লু'র সঙ্গে স্পনেরে কোনো সর্ম্পক নইে। প্রথম মহাযুদ্ধে স্পনে ছলি নরিপক্ষে অবস্থায়। তাদরে সংবাদমাধ্যম ছলি স্বাধীন। যুদ্ধকালীন সংবাদ তারা নরিপক্ষে ভাবইে প্রকাশ করতো। তারাই প্রথম এই ফ্লুর সংবাদ পরবিশেন কর।ে সে কারণে এই ফ্লুর নাম হয়ে যায় স্প্যানশি ফ্লু।
১৮। এশয়িান ফ্লু :-
এটাও ইনফ্লুয়ঞ্জো ভত্তিকি বশ্বৈকি মহামার।ি১৯৫৭-১৯৫৮ খ্রীস্টাব্দে চীন থকেে উদ্ভূত এই মহামারতিে প্রায় ১০ লক্ষাধকি মানুষ মৃত্যুবরণ করছেলিো। এরমধ্যে যুক্তরাষ্ট্রইে ছলিো ১ লক্ষ ১৬ হাজার মানুষ। এভয়িান ফ্লু গোত্ররে সমন্বতি ভাইরাসরে আক্রমণে সংঘটতি এই মহামারি খুবই দ্রুত বস্তিার লাভ করছেলিো। ১৯৫৭-এর ফব্রেুয়ারতিে সঙ্গিাপুর,ে এপ্রলিে হংকংয়ে এবং তারপরই যুক্তরাষ্ট্ররে সমুদ্র-উপকূলীয় নগরগুলতিে এটা ছড়য়িে পড়।ে
১৯। ইনফ্লুয়ঞ্জো :-
বশ্বি স্বাস্থ্য সংস্থার ধারণামত,ে ১৯১৮ সাল থকেে এ র্পযন্ত বশ্বিরে প্রায় ৫ কোটি মানুষ ইনফ্লুয়ঞ্জোয় আক্রান্ত হয়ে প্রাণ হারয়িছে।ে তবে বশিষেজ্ঞদরে ধারণা, এর পরমিাণ ১০ কোটরি বশেি হতে পার।ে
২০। পশ্চমি আফ্রকিায় ইবোলা :-
১৯৭৬-এ প্রথম সুদান ও কঙ্গোয় ইবোলার প্রকাশ ঘট।ে অনুমান করা হয় যে ভাইরাসটি বাদুড় থকেে এসছে।ে ২০১৪ থকেে ২০১৬-এর মধ্যে পশ্চমি আফ্রকিায় ২৮ হাজার ৬ শত জন ইবোলা ভাইরাস আক্রান্ত হয় এবং ১১ হাজার ৩২৫ জন মৃত্যুবরণ করে বলে জানা যায়। ২০১৩-এর ডসিম্বেরে আক্রমণ হয় গনিতি।ে এরপর দ্রুত ছড়য়িে পড়ে লাইবরেয়িা এবং সয়িরো লয়িন।ে মূলত এই তনি দশেই ইবোলার প্রধান আক্রমণক্ষত্রে। তবে আরো কছিু মানুষ আক্রান্ত হয় নাইজরেয়িা, মাল,ি সনেগোল, যুক্তরাষ্ট্র এবং ইউরোপ।ে ইবোলার ভ্যাকসনি আবস্কিাররে কাজ চলছ।ে
২১। এইডস :-
১৯২০ খ্রীস্টাব্দে এই রোগরে সূচনা হলওে বংিশ শতাব্দীর শষেপ্রান্তে ১৯৮১ খ্রীস্টাব্দে এসে এইডস (অপয়ঁরৎবফ ওসসঁহব উবভরপরবহপু ঝুহফৎড়সব-অওউঝ) বশ্বৈকি মহামাররি রূপ নয়ে। যতটুকু জানা যায়, পশ্চমি আফ্রকিায় এক শম্পিাঞ্জি ভাইরাস থকেে মানবদহেে স্থানান্তরণরে মাধ্যমে এইডস-এর মূল ভাইরাস এইচআইভরি [ঐঁসধহ রসসঁহড়ফবভরপরবহপু ারৎঁং (ঐওঠ) উৎপত্ত।ি এই ভাইরাস চহ্নিতি হওয়ার পর থকেে ৩৫ মলিয়িনরে বশেি মানুষ মৃত্যুবরণ করছে।ে এখন আক্রান্তদরে প্রায় ৬০ ভাগই সাব-সাহারান আফ্রকিা অঞ্চলরে অধবিাসী। র্দীঘকাল এই ভাইরাসরে প্রতষিধেক ছলি না। তবে ১৯৯০ থকেে এক ধরনরে নয়িমতি চকিৎিসার মাধ্যমে অসুস্থতা নয়িওে আক্রান্ত ব্যক্তি স্বাভাবকি জীবন যাপন করতে পারছ।ে ২০২০ সালে আরো কছিু অগ্রগতি হয়ছে।ে
২২। সোয়াইন ফ্লু :-
২০০৯ খ্রীস্টাব্দে সোয়াইন ফ্লু প্রথম মপেকিোয় চহ্নিতি হয়। এটা এটা ঐ১ঘ১ গোত্ররে একটা নতুন ভাইরাস। দ্রুতই সমস্ত বশ্বিে ছড়য়িে পড়ে এই ভাইরাস, এবং মাত্র এক বছরে ১.৪ বলিয়িন মানুষ আক্রান্ত হয়। আনুমানকি দড়ে লক্ষ থকেে ৫ লক্ষ মানুষ মৃত্যুবরণ করে এই ফ্লু। এই ভাইরাসরে প্রধান শকিার হয়ছেে শশিু এবং তরুণরা। ৮০ ভাগ মৃত্যুই ঘটছেে ৬৫ বছর বয়সরে নচিরে জনসংখ্যায়।
২৩। যক্ষ্মা :-
গবষেণা বলছ,ে গত দুই শতাব্দীতে ১০০ কোটি মানুষ যক্ষ্মায় আক্রান্ত হয়ে প্রাণ হারয়িছে।ে বশ্বি স্বাস্থ্য সংস্থার ধারণা, ২০২০ সালরে মধ্যে ৬ থকেে ৯ লাখ মানুষ যক্ষ্মায় আক্রান্ত হয়ে প্রাণ হারাব।ে
২৪। জকিা ভাইরাস :-
২০১৫ খ্রীস্টাব্দ থকেে জকিা ভাইরাস শশিু কংিবা বয়স্ক কারো জন্যই তমেন ক্ষতকির নয়। কন্তিু এই ভাইরাস ভয়াবহ ক্ষতি করতে পারে মায়রে জঠরে থাকা এখনো জন্ম নয়েনি যে শশিু-তার। উষ্ণ এবং র্আদ্র পরবিশে পছন্দ করে বলে ভাইরাসটি মাতৃর্গভস্থ শশিুর ক্ষতি করে বশে।ি জকিা ভাইরাসরে আক্রমণে নানা ধরনরে বকিলাঙ্গতা নয়িে জন্ম নয়ে নবজাতক। এটা সাধারণত মশাবাহতি তবে যৌনসংক্রমণওে ঘট।ে এডসি গোত্ররে মশাই এই জকিা ভাইরাস বহন কর।ে সাম্প্রতকি কালে দক্ষণি ও মধ্য আমরেকিায় জকিা মহামারি আকার ধারণ করার আগে তমেন করে এর খবর পাওয়া যায়ন।ি মূলত আমরেকিায়ই এখনো জকিার চলাচল।

সর্বাধিক পঠিত

সর্বশেষ

Top