Diclearation Shil No : 127/12
সিলেট, সোমবার, ০৬ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭, ১৩ জ্বিলক্বদ ১৪৪১

বালাগঞ্জে মোবাইল অপারেটরগুলোর দুর্বল নেটওয়ার্ক!

 প্রকাশিত: ১১, মার্চ - ২০২০ - ১২:১৬:৫৩ PM

Image result for মোবাইল অপারেটরগুলোর দুর্বল নেটওয়ার্ক

এ এস রায়হান :: দিনের বেলায় উঠোনে কিংবা বাড়ির কোনো নির্দিষ্ট স্থানে নেটওয়ার্ক পাবেন। ফোর জি-ফাইভজির যুগে থ্রিজি পেলেও অন্তত কাজটা সেরে ফেলতে পারবেন। তবে রাত হলেই আর দেখা মিলবে না নেটওয়ার্ক। কখনও কখনও নেটওয়ার্ক বিজি কিংবা নেটওয়ার্ক এররও দেখাতে পারে। আর নিজের ঘরের ভিতর হলে তো ফোন বন্ধই পাবেন।

নেটওয়ার্কের এই অবস্থা প্রযুক্তির ছোয়াঁ লাগেনি এমন কোনো এলাকার নয়। এমনই নেটওয়ার্কের অবস্থা সিলেটের বালাগঞ্জ উপজেলার বিভিন্ন স্থানে।

বালাগঞ্জে মোবাইল অপারেটর গুলোর দুর্বল নেটওয়ার্কের কারণে গ্রাহক ও ইন্টারনেট ব্যবহারকারীরা ভোগান্তিতে রয়েছেন। বিশেষ করে এই এলাকার ইন্টারনেট ব্যবহারকারীদের সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে। সর্বাধিক গ্রাহক দাবীদার জনপ্রিয় মোবাইল কোম্পানী গ্রামীন ফোন সহ দেশের সবক’টি মোবাইল অপারেটরের মধ্যে কোনটিরই শক্তিশালী নেটওর্য়াক বালাগঞ্জ এলাকায় নেই বললেই চলে।

এব্যাপারে নিকটস্থ কাস্টমার কেয়ার কিংবা মোবাইল কেম্পানীর (১২১) গ্রাহক সেবা সার্ভিসের নাম্বারে বার-বার ফোন করে অভিযোগ দেয়ার পরও কোন প্রতিকার পাচ্ছেন না গ্রাহকরা।

আবার বাধ্য হয়ে অনেকেই মোবাইল সাথে নিয়ে হাওরে গিয়ে বসে ফোনে প্রয়োজনীয় কথা বলতে দেখা গেছে। ডিজিটাল বাংলাদেশে প্রযুক্তি এখন মানুষের নিত্য সঙ্গী কিন্তু অত্র এলাকায় মোবাইল, ল্যাপটপ কিংবা কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার করা দুস্বাধ্য ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

বালাগঞ্জের বাজার এলাকা কোনোরকম নেটওয়ার্কেও আওতায় থাকলেও বাজারের বাহিরে প্রায় দেড় থেকে দুই কিলোমিটার দুরে অস্থানকারী মোবাইল গ্রাহকরা তাদের মোবাইল ফোনে একটানা কথা বলতে পারছেন না বলে গ্রাহকরা অভিযোগ আছে। আউট গোয়িং কিংবা ইনকামিং কলের সময় বার-বার সংযোগ বিচ্ছন্ন হয়ে যাচ্ছে হয়ে লাইন কেটে যায়। দেশের বাহির থেকে প্রবাসীরা ফোন করলে দুর্বল নেটওর্য়াকের কারনে স্পষ্ট ভাবে কথা বুঝা যায়না। এতে করে বিদেশে অস্থানরত প্রবাসীরা খুবই বিব্রতবোধ করছেন।

দিনেও বেলা নেটওয়ার্ক পেলেও রাতের বেলা রাতের বেলায় ঘরের দরজা-জানালা বন্ধ থাকাবস্থায় একেবারেই কথা বলা সম্ভব হচ্ছেনা। নেটওয়ার্ক সুবিধা পাওয়ার জন্য একেকজন গ্রাহক বিভিন্ন ফোন কেম্পানীর একাধিক সীম মোবাইলে ব্যবহার করেও কাঙ্কিত নেটওয়ার্ক সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। উন্নত সেবা দেয়ার মানসে নানা প্রতিশ্রæতি ও প্রচার মাধ্যমে চটকদার বিঞ্জাপন প্রচার করে অপারেটরগুলো গ্রাহকদের সাথে রীতিমত প্রতারণা করছে বলে গ্রাহকরা অভিযোগ করেছেন।

গ্রামীন ফোনের গ্রাহক সাংবাদিক কাজল মিয়া বলেন, মোবাইলে ভাল করে কথা বলতে পারিনা আর ইন্টারনেট ব্যবহার করার কথাতো কল্পনাই করা যায়না, দুর্বল নেটেওয়ার্কের কারনে নিউজ সংক্রান্ত ই-মেইল আদান-প্রদান করা কষ্ট সাধ্য হয়ে পড়েছে । আর রাতের অবস্থা তো আরোও খারাপ। ঠিকমতো ফোনে কতাই বলা যায় না। এর চাইতে তো দাদা-চাচাদের এন্টেনাই ভালো ছিল।

এয়ারটেল ও বাংলালিংকের গ্রাহক উপজেলার চান্দাইর পাড়া গ্রামের সুয়েব আহমদ বলেন, নেটওয়ার্কের সমস্যার কারনে প্রবাসী আত্মীয় স্বজনের সাথে ও যোগাযোগ করা সম্ভবপর হয় না। কেউ ফোন দিলে আমার ফোন বন্ধ পায়।

রবি’র গ্রাহক গৃহবধূ হাজেরা বেগম বলেন, ‘আমরা স্বামী বিদেশে থাকেন। উনার সাথে আমাদের ঠিকঠাক কথাই হয় না নেটওয়ার্কেও সমস্যার কারণে।’

সর্বাধিক পঠিত

সর্বশেষ

Top