Diclearation Shil No : 127/12
সিলেট, শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬, ২৫ জুমাদিউস-সানি ১৪৪১

বালাগঞ্জে প্যান্ডেলে পরীক্ষা দিলো পরিক্ষার্থীরা

 প্রকাশিত: ১২, ফেব্রুয়ারি - ২০২০ - ১০:৩৮:৩২ AM

নিজস্ব প্রতিবেদক : বাঁশ দিয়ে তৈরী করা হয়েছে প্যান্ডেল। ভাড়া করা হয়েছে ডেকোরেটর। দূর থেকে যে কেউ দেখলে মনে করবে এটা কোনো বিয়ে বাড়ির প্যান্ডেল। আবার অনেকে মনে করতে পারেন এটা বাঁশ পালার তৈরী কোনো বিশেষ অনুষ্ঠানের মঞ্চ ।

তবে দৃশ্যত বিয়ে বাড়ির প্যান্ডেল কিংবা অনুষ্ঠানের মঞ্চ মনে হলেও এটা সিলেটের বালাগঞ্জের সদরে অবস্থিত এসএসসি পরিক্ষাকেন্দ্রের অস্থায়ী হলরুম।

বালাগঞ্জ সরকারি ডি এন উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে মঙ্গলবার গিয়ে দেখা যায়, বিদ্যালয় প্রাঙ্গণে বাঁশপালা, কাপড় ইত্যাদি দিয়ে তৈরী করা হয়েছে আলাদা প্যান্ডেল। আর সেখানে রোদের মধ্যেও বসে পরিক্ষা দিয়ে পরিক্ষার্থীরা। রোদের ভোগান্তি সইতে হচ্ছে তাদের। হলরুমে রয়েছে তাদের বসার জন্য ডেস্ক। চারদিকে কাপড় দিয়ে আড়াল দেয়া হয়েছে।
অভিবাবকরা বলছেন, বিদ্যালয়ের পর্যাপ্ত হলরুম নাথাকায় এভাবেই পরিক্ষা দিতে হচ্ছে পরিক্ষার্থীদের। অনেকটা খোলামাঠেই তারা পরিক্ষায় বসেছে।

বিদ্যালয় সূত্র জানায়, মঙ্গলবার গণিত পরিক্ষায় বেশি সংখ্যব পরিক্ষার্থী থাকায় এ বিশেষ ব্যবস্থা করা হয়েছে। ৭৮ জন পরিক্ষার্থী এ অস্থায়ী হলরুমে পরিক্ষা দেয়।

কর্তৃপক্ষ বলছে, নতুন নীতিমালা অনুযায়ী নিজ বিদ্যালয়ে কোনো এসএসসি পরিক্ষার্থী পরিক্ষা দিতে পারবে না। আবার এসএসসি পরিক্ষার্থীরা কলেজ বা প্রাথমিক বিদ্যালয়েও পরিক্ষা দেয়ার সুযোগ নেই। তাই পাশের কলেজ কিংবা প্রাথমিক বিদ্যালয়ে পরিক্ষাকেন্দ্র দেয়া যায় নি। জায়গার সংকুলান না হওয়ায় এ ব্যবস্থা করা হয়েছে।

এ ব্যাপারে বিদ্যালয়ের প্রধান শিক্ষক(ভারপ্রাপ্ত) সাইফুল ইসলাম বলেন, নীতিমালা অনুযায়ী নিজ বিদ্যালয়ে ও কলেজ বা প্রাইমারি স্কুলে পরীক্ষা দেওয়া যাবে না। এই নীতিমালার কারণে অন্যত্র কোনো প্রতিষ্ঠানে তাদেরকে পরিক্ষা দেয়ার সুযোগ দেয়া যায় নি। তাই এভাবে বিদ্যালয়ের প্রাঙ্গনে পরিক্ষা নিতে হয়েছে।

Top