Diclearation Shil No : 127/12
সিলেট, শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬, ২৫ জুমাদিউস-সানি ১৪৪১

যে কারণে মৃতদের লাশ পুড়িয়ে ফেলছে চীন

 প্রকাশিত: ০৮, ফেব্রুয়ারি - ২০২০ - ১০:০৫:৫০ AM

হাসপাতালগুলোতে রোগীদের স্থান সংকুলান না হওয়ায় একটি প্রদর্শনী কেন্দ্রকে অস্থায়ী হাসপাতাল বানানো হয়েছে। ছবি-এএফপিআন্তর্জাতিক ডেস্ক ::
চীনে করোনাভাইরাসে মারা যাওয়া ব্যক্তিদের লাশ সমাধিস্থ না করে পুড়িয়ে ফেলা হচ্ছে।প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার রোধে এমন পদক্ষেপ নিয়েছে কর্তৃপক্ষ।

গত ১ ফেব্রুয়ারি চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের (এনএইচসি) জারি করা আদেশের ভিত্তিতে করোনাভাইরাসে মৃতদের লাশ সৎকারে এই ব্যবস্থা নেয়া হচ্ছে।

এনএইচসির ওই আদেশে বলা হয়, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তিদের জন্য বিদায় অনুষ্ঠান বা কোনো ধরনের শেষকৃত্যের অনুষ্ঠানের আয়োজন করা যাবে না।

লাশের সৎকার চলাকালে কেউ সেখানে থাকতে পারবে না। তবে লাশ পুড়িয়ে ফেলার পর দেহাবশেষ সংগ্রহ করতে পারবে স্বজনরা।

এদিকে আদেশ জারির পর থেকে চীনের শবদাহের চুল্লিগুলোতে কাজের চাপে কর্মীদের রীতিমতো হিমশিম খাচ্ছেন। প্রতিদিনই চুল্লিগুলোতে দাহের জন্য আসা লাশের সংখ্যা বাড়তে থাকায় পরিস্থিতি সামাল দিতে কর্মীদের দিনে প্রায় ২৪ ঘণ্টাই কাজ করতে হচ্ছে।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথমবারের মতো করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর চীনসহ প্রায় ২৫টি দেশে ছড়িয়ে

পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। এতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত চীনের মূল ভূখণ্ডেই অন্তত ৬৩৬ জনের মৃত্যু হয়েছে। সূত্র: ডেইলি মেইল।

Top