Diclearation Shil No : 127/12
সিলেট, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ১১ শাওয়াল ১৪৪১

কাল সিলেটে কবি রুনু’র কবিতাগ্রন্থের পাঠ পর্যালোচনা

 প্রকাশিত: ৩০, ডিসেম্বর - ২০১৯ - ০৬:৪০:০৬ PM

 

নিজস্ব প্রতিবেদক : সাহিত্য সাময়িকী সৌরভ-এর আয়োজনে আয়ারল্যান্ড প্রবাসী কবি কামরুন নাহার রুনু-এর নির্বাচিত ১০০ কবিতা গ্রন্থের পাঠ পর্যালোচনা মঙ্গলবার সন্ধ্যা ৭টায় জিন্দাবাজারস্থ প্রীতিরাজ রেস্টুরেন্টে অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপিস্থিত থাকবেন দৈনিক সিলেট মিরর-এর সম্পাদক সিনিয়র সাংবাদিক আহমেদ নূর, বিশেষ অতিথি হিসেবে উপিস্থিত থাকবেন বঙ্গবন্ধু লেখক পরিষদ এর কেন্দ্রীয় সভাপতি গীতিকবি এম আর মনজু, সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন জেগে উঠো নরসুন্দা, কিশোরগঞ্জ এর আহবায়ক সিনিয়র সাংবাদিক আহমদ উল্লাহ, ছড়ামঞ্চ সিলেটের সভাপতি শিশুসাহিত্যিক সিরাজ উদ্দিন শিরুল, বঙ্গবন্ধু লেখক পরিষদ এর কেন্দ্রীয় সাংগঠনিক ছড়াকার সম্পাদক ইমরান পরশ, সাংবাদিক ও ছড়াকার আসাদ উদ্দিন, সাহিত্যের ছোটকাগজ শীতলপাটি সম্পাদক ইমন শাহ।

এছাড়াও আলোচক হিসেবে উপস্থিত থাকবেন দৈনিক সিলেটের ডাক-এর সাবেক সাহিত্য সম্পাদক কবি আব্দুল মুকিত অপি ও সাপ্তাহিক টেমস সুরমা'র ভারপ্রাপ্ত সম্পাদক কবি সোমা জায়গীরদার।

অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন সাপ্তাহিক কুশিয়ারার কূল-এর প্রকাশক হুসাইন আহমদ, পরিচালনা করবেন দৈনিক সুদিন-এর সম্পাদক ও প্রকাশক মোহাম্মদ বাদশা গাজী।

অনুষ্ঠানে সকলের উপস্থিতি কামনা করেছেন সাহিত্য সাময়িকী সৌরভ এর সম্পাদক মিজানুর রহমান লেচু।

 

কবি কামরুন নাহার রুনুর সংক্ষিপ্ত পরিচিত :

 

আশৈশব কবিতা নিমগ্না কবি কামরুন নাহার রুনু কৈশোর পেরুতে না পেরুতেই কবিতা লিখতে শুরু করেছিলেন, তারপর নানা চড়াই উতরাই পরিয়ে এলেও কবিতা তাকে ছেড়ে যায়নি কখনও, আজও তাই কবিতা অন্তঃপ্রাণ কবি কামরুন নাহার রুনু কবিতায় ঢেলে দিয়েছেন মনোপ্রাণ। কবিতা তার কাছে কতটুকু হৃদয়স্পর্শী, জীবনঘনিষ্ঠ তা,তার কবিতার ভেতর বিচরণ না করলে বুঝা সহজ হবে না। ইতিঃমধ্যে প্রকাশিত পাঁচ পাঁচটি একক কাব্যগ্রন্থ ও বিভিন্ন যৌথ কাব্য-সংকলন আর পত্রপত্রিকা, সাহিত্য-ম্যাগাজিন বা অনলাইন মিডিয়ায় নিয়মিত প্রকাশিত কবিতা,তার কবি প্রতিভার উজ্জ্বল স্বাক্ষর হয়ে আছে! যারা তাকে পড়বার,জানবার সুযোগ পেয়েছেন তাদের কাছে কবি কমরুন নাহার রুনুকে নতুন করে পরিচয় করিয়ে দেবার কিছু নেই, তিনি স্বমহিমায় দিপ্যমান। যারা নতুন করে তাকে জানতে চান,পড়তে চান তাদের জন্যই নিবেদন করছেন "একটি সাঁকোর দীর্ঘশ্বাস "এই গ্রন্থটি! এখানে তাকে, তার কাব্যশৈলী আর আপন শিকড়,মা,মাটি মানুষের প্রতি মমত্ব, প্রেম, হাহাকারের প্রভাস্মিত চেতনাকে পূর্ণমাত্রায় খুঁজে পাবেন।
.
হবিগঞ্জ জেলার এক এক মুসলিম সু শিক্ষিত পরিবারে কবি কামরুন নাহার রুনু'র জন্ম ৬ই সেপ্টেম্বর ১৯৭০ইং স্বামী সাইস্তা আহমেদ, পিতা ,মো. আবদুস সাত্তার এবং মাতা,মেহেরুননেছার ৬সন্তানের মধ্যে তিনি ৬স্ট ছোট বেলা থেকে পরিবারে সকলের আদরে বেড়ে উঠেন প্রিয় জন্ম ভূমি সবুজের মাঝে। তিনি বিবাহিত জীবনে তিনি দুই ছেলে সন্তানের জননী। হবিগঞ্জ শহরের নিবিড় আলো ছায়ায় বেড়ে উঠা,লেখাপড়া, দুরন্তপনা তার কাব্য ক্যানভাসের এক অদম্য জলরং।

.
লেখাপড়া,খেলাধুলা, সাংস্কৃতিক পরিমণ্ডলে সদা বিচরণশীল এই প্রতিভা জীবিকা আর দাম্পত্যজীবনের যোগসাজশে ছিটকে পড়েন বিদেশ বিভুঁয়ে , আয়ারল্যান্ডের অচেনা,অজানা পরিবেশে দুই দশকেরও অধিক কাল ধরে, এক ফোঁড়, এক ফোঁড় করে যেন নকশী কাঁথা সেলাই হতে থাকলো, তারই প্রথম কষ্টগাঁথা মলাটবদ্ধ হয়ে বের হল ২০০৮ সালের গ্রন্থমেলায়। ঠিক ১১ বছর পর আরও পরিপক্ক, আরও শানিত, আরও অভিজ্ঞতালব্ধ হয়ে তিনি নবরূপে এলেন, তার ষষ্টতম ঋদ্ধ সংযোজন, কবির নিজেরই বাছাই ও পছন্দের সেরা নিয়ে সাজানো " নির্বাচিত ১০০ কবিতা'র ঢালি।
.
কবিতা তার প্রধান হাতিয়ার হলেও তিনি প্রচুর গান লিখেছেন, লিখেন গল্পও, জলরঙে ছবি আঁকেন, আবৃতি করতেও খুব পছন্দ করেন । কবি রুনু তার কাব্যচর্চার স্বীকৃতও পেয়েছেন। কবিতায় বিশেষ অবদানের জন্য তিনি পেয়েছেন 'বেগম রোকেয়া সাহিত্য সম্মাননা' । ২০১৫ সালে লণ্ডন থেকে অর্জন করেছেন 'প্রাইড অব হবিগঞ্জ অ্যাওয়ার্ড ' এছাড়া আয়ারল্যান্ড থেকেও তাকে প্রদান করা হয়, আয়ারল্যান্ড বাঙালি কমিউনিটি কবি সম্মাননা
.
তার প্রকাশিত একক কাব্যগ্রন্থসমূহঃ
@বৃত্তের আবর্তে( ২০০৮)
@অনুভবে আমন্ত্রণ (২০১২)
@বোতাম খোলা বিষন্ন বিকেল(২০১৫)
@এসো বৃষ্টি নামাই(২০১৬)
@গাঙ ফড়িঙের ডানা(২০১৬)
@নির্বাচিত ১০০টি কবিতা(২০১৮)

সর্বাধিক পঠিত

সর্বশেষ

Top