Diclearation Shil No : 127/12
সিলেট, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬, ১৬ মহররম ১৪৪১

সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে সাংবাদিকতা কোর্স চালু

 প্রকাশিত: ০৯, সেপ্টেম্বর - ২০১৯ - ০৪:৪৯:২১ PM - Revised Edition: 30th April 2019

 

 

কূল ডেস্ক :: সিলেটে প্রাতিষ্ঠানিক শিক্ষার ইতিহাসে এই প্রথমবারের মতো সাংবাদিকতা কোর্স চালু করছে মেট্রোপলিটন ইউনিভার্সিটি। আগামী মাস (অক্টোবর) থেকেই সাংবাদিকতায় সার্টিফিকেট কোর্স চালু করবে সিলেটের শীর্ষস্থানীয় এই বেসরকারি বিশ্ববিদ্যালয়। এছাড়া আগামী বছর থেকে সাংবাদিকতা বিভাগের অধীনে বিএসএস (অনার্স) কোর্স চালুর সিদ্ধান্তও নিয়েছে মেট্রোপলিটন ইউনিভার্সিটি।

সোমবার দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের সিটি ক্যাম্পাসের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

জনাকীর্ণ সংবাদ সম্মেলনে সাংবাদিকতা কোর্স চালুর বিষয়ে বক্তব্য রাখেন- উপাচার্য অধ্যাপক ড. মো. সালেহ উদ্দিন।

তিনি বলেন, ‘স্বাধীনতার পর দেশে সংবাদকর্মীদের কাজের ক্ষেত্র যতটা সম্প্রসারিত হয়েছে, এ ক্ষেত্রে প্রশিক্ষণপ্রাপ্ত জনশক্তির অভাবও ততোটাই বেড়ে চলেছে। এর প্রধানতম কারণ, তাদের জন্য উপযুক্ত প্রশিক্ষণকেন্দ্রের অভাব। তাই সংবাদমাধ্যমে কাজ করার জন্য একটি প্রশিক্ষিত জনশক্তি গঠনের লক্ষ্যে মেট্রোপলিটন ইউনিভার্সিটি সিলেটে এই প্রথম সাংবাদিকতায় একটি সার্টিফিকেট কোর্স চালুর উদ্যোগ নিয়েছে।’

সালেহ উদ্দিন জানান, এই সার্টিফিকেট কোর্সের মেয়াদ হবে তিন মাস। ন্যূনতম স্নাতক পাস করা যে কেউ এই কোর্সে ভর্তি হতে পারবেন। সপ্তাহের প্রতি শুক্রবার বা শনিবার এই কোর্সের ক্লাস হবে। প্রতিটি ক্লাসের দৈর্ঘ্য হবে ৩ ঘন্টা। সার্টিফিকেট কোর্সের ফি রাখা হয়েছে ৮ হাজার টাকা। তবে আগামী মাসে উদ্বোধনী ব্যাচের জন্য কোর্স ফি-তে ৩ হাজার টাকা ছাড় দেওয়া হচ্ছে। এই কোর্সের প্রতি ব্যাচে শিক্ষার্থী সংখ্যা হবে ৩০ জন।

সংবাদ সম্মেলনে মেট্রোপলিটন ইউনিভার্সিটির উপাচার্য আরো বলেন, ‘এই কোর্স করার পর শিক্ষার্থীরা সাংবাদিকতার প্রাথমিক ধারণা পাবেন। কিভাবে পেশাদারিত্বের সাথে খবর সংগ্রহ করে বস্তুনিষ্ঠভাবে উপস্থাপন করতে হয়, কিভাবে সাক্ষাৎকার নিতে হয় এবং সংবাদমাধ্যমের আইন-কানুন ও নৈতিক বিষয়ের দিকে লক্ষ্য রেখে সংবাদ প্রচার করতে হয় সেগুলো জানবেন। এছাড়া ইলেকট্রনিক ও অনলাইন সাংবাদিকতা সম্বন্ধেও ধারণা পাবেন শিক্ষার্থীরা। কোর্স সমাপ্তকারীরা খবরের সম্ভাব্য উৎস থেকে সংবাদ তৈরি ছাড়াও বিভিন্ন প্ল্যাটফর্ম যেমন সংবাদপত্র, রেডিও, টেলিভিশন কিংবা অনলাইনে প্রচারের জন্য সংবাদ প্রযোজনা বা সম্পাদনা করতে পারবেন। এই কোর্সের প্রতিটা ক্লাসে প্রতিটি বিষয়ের উপর হাতে-কলমে শিক্ষা দেওয়া হবে।’

ড. সালেহ উদ্দিন জানান, মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সহায়তায় প্রতিষ্ঠিত ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) আছে। এই সেলের কারিকুলাম বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে সাংবাদিকতা কোর্সের কারিকুলাম তৈরি করা হয়েছে। এই কারিকুলাম মানসম্পন্ন ও সহজবোধ্য হবে। সিলেটের কোনো বিশ্ববিদ্যালয়ে এই প্রথম এ ধরনের কোর্স শুরু হলো।

তিনি বলেন, ‘আমরা একটি গণযোগাযোগ এবং সাংবাদিকতা বিভাগও চালু করছি। মেট্রোপলিটন ইউনিভার্সিটির আইন বিভাগের সহকারী অধ্যাপক গাজী সাইফুল হাসান দীর্ঘদিন ধরে সিলেট বেতার এবং বিভিন্ন সংবাদ মাধ্যমের সাথে সম্পৃক্ত আছেন, তিনি এই বিভাগের ভারপ্রাপ্ত প্রধানের দায়িত্ব পালন করবেন। ইতিমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগ থেকে কৃতিত্বের সাথে অনার্স এবং মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করা মোতাসিম বিল্লাহকে এই বিভাগের প্রভাষক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া জাতীয় এবং স্থানীয় সংবাদমাধ্যমের অভিজ্ঞতা সম্পন্ন জ্যেষ্ঠ গণমাধ্যমকর্মীদের সহযোগিতাও আমরা নিচ্ছি।’

উপাচার্য জানান, এ বছরের শেষ দিকে সিলেট শহরতলির বটেশ্বরস্থ স্থায়ী ক্যাম্পাসে পুরোদমে কার্যক্রম শুরু করবে মেট্রোপলিটন ইউনিভার্সিটি। সেখানে সাংবাদিকতা বিভাগের অধীনে বিএসএস (অনার্স) কোর্স চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। এই লক্ষ্যে গুণগত মানসম্পন্ন শিখনফলভিত্তিক পাঠ্যসূচি (আউটকাম বেইজড কারিকুলাম) প্রণয়নের কাজ দ্রুত চলছে।

সংবাদ সম্মেলনে মেট্রোপলিটন ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক শিব প্রসাদ সেন, ব্যবসা ও অর্থনীতি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. তাহের বিল্লাল খলিফা, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সুরেশ রঞ্জন বসাক, পরীক্ষা নিয়ন্ত্রক ও বাংলা বিভাগের প্রধান অধ্যাপক নন্দলাল শর্মা, ছাত্রকল্যাণ উপদেষ্টা অধ্যাপক চৌধুরী মোকাম্মেল ওয়াহিদ, সিএসই বিভাগের প্রধান ড. এএসএম ইফতেখার উদ্দিন, সাংবাদিকতা বিভাগের ভারপ্রাপ্ত প্রধান গাজী সাইফুল হাসান, রেজিস্ট্রার মুহাম্মদ ফজলুর রব তানভীর, পরিচালক (সাধারণ প্রশাসন) তারেক ইসলাম, ডেপুটি রেজিস্ট্রার মিহির কান্তি চৌধুরী, প্রক্টরিয়াল কমিটির সদস্য এডভোকেট আব্বাছ উদ্দিন, সাংবাদিকতা বিভাগের প্রভাষক মোতাসিম বিল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

সৌজন্যে : সিলেটভিউ২৪ডটকম

এ বিভাগের​ আরও খবর


সর্বাধিক পঠিত

সর্বশেষ

Top