Diclearation Shil No : 127/12
সিলেট, বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১২ রবি-উস-সানি ১৪৪১

জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়কের ইন্তেকাল

 প্রকাশিত: ২৯, জুলাই - ২০১৯ - ০১:৪৬:৪১ PM - Revised Edition: 30th April 2019

কূল ক্রীড়া ডেস্ক :: বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক শামীম কবির আর নেই। সোমবার সকালে না ফেরার দেশে পাড়ি জমান ক্রিকেটের এই কিংবদন্তি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। তার মৃত্যুতে শোক জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী এবং বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

১৯৭৭ সালে ইংল্যান্ডের এমসিসি দল তিন দিনের প্রস্তুতি ম্যাচ খেলতে বাংলাদেশে আসে। সে সময়কার ঢাকা স্টেডিয়ামে (এখন বঙ্গবন্ধু স্টেডিয়াম) সেই ম্যাচটিই ছিল বিদেশি কোনো দলের বিপক্ষে বাংলাদেশ দলের প্রথম ম্যাচ। আর তাতে বাংলাদেশ দলের অধিনায়কত্ব করে শামীম কবির হয়ে যান বাংলাদেশ জাতীয় দলের প্রথম অধিনায়ক। শামিম কবির নামে পরিচিতি পেলেও তার আসল নাম আনোয়ারুল কবির।

নরসিংদীর জমিদার পরিবারে ১৯৪৫ সালে জন্ম শামিম কবিরের। পূর্ব পাকিস্তানের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক ১৯৬১ সালে। খেলেছেন ৬০-এর দশকের মাঝামাঝি পর্যন্ত। প্রথম শ্রেণির ক্রিকেটে প্রথম ফিফটি (৬৪) ১৯৬৪ সালে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের হয়ে পিআইএর বিপক্ষে।

পেশাদার ক্রিকেটার হিসেবে অবসরের পর বিসিবির সঙ্গে যুক্ত হয়েছিলেন শামীম কবির। ১৯৮২ ও ১৯৮৬ সালের আইসিসি ট্রফিতে পালন করেন বাংলাদেশ দলের ম্যানেজারের দায়িত্ব। ক্রীড়াঙ্গনে অবদানের স্বীকৃতি হিসেবে ১৯৯৯ সালে জাতীয় পুরস্কার পেয়েছেন ক্রিকেটের এ কিংবদন্তি।

Top