Diclearation Shil No : 127/12
সিলেট, বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১২ রবি-উস-সানি ১৪৪১

সরকারি হাসপাতালে ডেঙ্গুরোগের টেস্ট ফ্রি

 প্রকাশিত: ২৮, জুলাই - ২০১৯ - ০৯:০৮:৩৪ PM - Revised Edition: 30th April 2019

 
সরকারি হাসপাতালে ডেঙ্গু টেস্ট ফ্রি
 
 
 

কূল ডেস্ক :: সরকারি হাসপাতালে ডেঙ্গুসহ সবধরণের টেস্ট বিনামূল্যে করা হবে। বেসরকারি হাসপাতালসহ চিকিৎসাকেন্দ্রে ডেঙ্গুরোগ সংশ্লিষ্ট টেস্টগুলোর নতুন মূল্য নির্ধারণ করে দিয়েছে সরকার।

রোববার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরে প্রতিষ্ঠানটির মহাপরিচালক ড. আবুল কালাম আজাদের সভাপতিত্বে এক সভায় এ সিদ্ধান্ত হয়।

এতে জানানো হয়, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের নির্দেশনায় বেসরকারি হাসপাতালে ডেঙ্গু সংশ্লিষ্ট রোগগুলোর টেস্ট এর নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী ডেঙ্গু রোগ নির্ণয়ের জন্য রোববার হতে ডেঙ্গু রোগ সংশ্লিষ্ট টেস্টগুলোর মূল্য কার্যকর হবে। এর বেশি কেউ মূল্য নিলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

সভায় জানানো হয়, নতুন মূল্য তালিকা অনুযায়ী সব বেসরকারি হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টারে ডেঙ্গু রোগীদের জন্য একটি ‘ওয়ান স্টপ সেন্টার’ চালু করতে হবে। হাসপাতালে ডেঙ্গু রোগীদের জন্য শয্যা সংখ্যা বৃদ্ধি করা হবে। ডেঙ্গু রোগীর সংখ্যার অনুপাতে চিকিৎসক, নার্সসহ প্রয়োজনীয় জনবল বৃদ্ধি করা হবে।

সভায় বলা হয়, বিশ্বের অন্যান্য দেশে ডেঙ্গু জ্বরের কারণে রোগীর মৃত্যু সংখ্যা অনেক বেশি হলেও বাংলাদেশের হাসপাতালগুলোতে চিকিৎসকদের অক্লান্ত পরিশ্রমে ডেঙ্গু জ্বরে মৃত্যুর হার ততটা ভয়াবহ নয়। তবে এ বিষয়ে ভবিষ্যতে আরো সমন্বিত চিকিৎসার প্রয়োজন রয়েছে।

Top