Diclearation Shil No : 127/12
সিলেট, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ১১ শাওয়াল ১৪৪১

শ্রীলঙ্কা হামলার দায় স্বীকার

 প্রকাশিত: ২৩, এপ্রিল - ২০১৯ - ০৬:৩৭:৪২ PM

 

কূল ডেস্ক :: শ্রীলঙ্কায় কয়েকটি চার্চ ও হোটেলে একযোগে চালানো আত্মঘাতী বোমা হামলার দায় স্বীকার করেছে জঙ্গি সংগঠন আইএস। তারা এ হামলাকে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে হামলার প্রতিশোধ হিসেবে দেখছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) নিজেদের সংবাদ সংস্থা ‘আমাক নিউজ এজেন্সি’তে জঙ্গি সংগঠনটি দাবি করে বলেছে, ‘শ্রীলঙ্কার এই কাজ ইসলামিক স্টেটের যোদ্ধাদের ছিল।’ তবে এই দাবির পক্ষে কোনো প্রমাণ উপস্থাপন করেনি সংগঠনটি।

অনলাইনে জঙ্গি কার্যক্রম পর্যবেক্ষণকারী মার্কিন সাইট ইনটেলিজেন্স গ্রুপ বলছে, ক্রাইস্টচার্চ মসজিদে গোলাগুলির প্রতিশোধ হিসেবে শ্রীলঙ্কায় সন্ত্রাসী হামলার প্রশংসা করেছে আইএসের সমর্থকরা।

এদিকে, শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলা ও আত্মঘাতী বিস্ফোরণের দায় স্বীকার করেছে জামাত আল তৌহিদ আল ওয়াতানিয়া নামের একটি সংগঠন। সৌদিভিত্তিক আল আরাবিয়া টেলিভিশনকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে রাশিয়ান সংবাদ সংস্থা তাস। এ হামলার হুমকি দেশটির গোয়েন্দারা ১০দিন আগেই পেয়েছিল।

সাইট ইনটেলিজেন্স গ্রুপের পরিচালক রিটা কাটজ বলেছেন, সামাজিক যোগাযোগমাধ্যমে আইএসের সমর্থকরা শ্রীলঙ্কায় হামলার প্রশংসা করে হতাহতের ঘটনায় উল্লাস প্রকাশ করেছে। আইএস পরিচালিত চ্যানেলে শ্রীলঙ্কায় বিস্ফোরনের বুনো উল্লাস করা হয়েছে।

এক নিরাপত্তা সূত্র আমাক এজেন্সিকে জানিয়েছে, সন্ত্রাসীদের লক্ষ্যই ছিলো মার্কিন নেতৃত্বাধীন জোটের দেশগুলোর নাগরিক এবং শ্রীলঙ্কান খ্রিস্টানদের হত্যা করা। আইএসের বিবৃতিতে আর কোনো তথ্য বা প্রমাণ দেওয়া হয়নি।

রোববার সকালে শ্রীলঙ্কায় ইস্টার সানডের অনুষ্ঠানে ৩টি গির্জা ও ৩টি পাঁচ তারকা হোটেলে সিরিজ বোমা হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে এখন পর্যন্ত ৩২১ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন ৫শ’রও বেশি। এ পর্যন্ত ৪০ জনকে আটক করা হয়েছে।

 

সৌজন্যে : পূর্ব-পশ্চিম বিডি

সর্বাধিক পঠিত

সর্বশেষ

Top