Diclearation Shil No : 127/12
সিলেট, মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ৩১ আষাঢ় ১৪২৬, ১১ জ্বিলক্বদ ১৪৪০

শিশুসাহিত্যের বইগুলো শিশু-কিশোরদের কাছে পৌঁছে দিতে হবে: হাসনাত আমজাদ

 প্রকাশিত: ১৮, এপ্রিল - ২০১৯ - ১২:৫৯:৩৪ PM - Revised Edition: 30th April 2019

নিজস্ব প্রতিবেদক :: অগ্রণী ব্যাংক শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কারপ্রাপ্ত বিশিষ্ট শিশুসাহিত্যিক ও ছড়াকার হাসনাত আমজাদ বলেছেন- আমাদের লেখক ও প্রকাশকদের দায়িত্বশীল হয়ে দায়িত্বের সঙ্গে ছোটদের বইগুলো ছোটদের হাতেই তুলে দিতে হবে। তাহলেই আমাদের শিশুরা মানবপ্রেমে, দেশপ্রেমে উজ্জীবিত হয়ে দেশের  কল্যাণে গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হবে।

তিনি বলেন- শিশুসাহিত্য সহজ বিষয় নয়। যারা শিশুসাহিত্য নিয়ে কাজ করেন তাদের শিশু মনের অধিকারী হতে হয়। শিশুর ভাষা ও ধারণ ক্ষমতা বুঝে লিখতে হয়। যুগের পরিবর্তনে ছড়ারও পরিবর্তন হয়েছে। ছড়াসাহিত্যে উঠে এসেছে মুক্তিযুদ্ধ, সমাজ বাস্তবতাসহ সমকালীন নানা অনুষঙ্গ।

তিনি আরো বলেন- শিল্প–সাহিত্যের বিকাশে সমালোচনার গুরুত্ব আছে। সমালোচনা ছাড়া সাহিত্যের প্রকৃত মূল্যায়ন সম্ভব নয়। সাহিত্যচর্চার সঙ্গে যুক্তদের সমালোচনা গ্রহণের মানসিকতাও থাকা উচিত।

তিনি নতুনদের প্রশংসা করে বলেন- নতুনদের অনেকেই পুরনোদের থেকেও ভালো লিখছেন, যা দেখে আমরা আশাবাদী আমাদের শিশুসাহিত্য পথ হারাবে না। তবে বই প্রকাশের প্রতিযোগিতা থেকে বের হয়ে এসে সংখ্যায় কম হলেও ভালোমানের শিশুসাহিত্য রচনা করতে হবে।  

১৭ এপ্রিল বুধবার নগরীর সারদা হলে সম্মিলিত সাংস্কৃত জোট এর মহড়াকক্ষে ছড়া নিকেতন সিলেটের আয়োজনে তাঁকে নিয়ে অন্তরঙ্গ সাহিত্য আড্ডায় উপরোক্ত কথাগুলো বলেন তিনি।

সন্ধ্যা ৭টায় অনুষ্ঠিত আড্ডায় ছড়া নিকেতন এর প্রতিষ্ঠাতা পরিচালক বিধুভূষণ ভট্টাচার্য'র সভাপতিত্বে ও সৈয়দ সাইমূম আনজুম ইভান এর পরিচালনায় লেখাপাঠ ও আলোচনায় অংশ নেন- ছড়াকার আবদুল বাসিত মোহাম্মদ, মিলু কাশেম, কবি পুলিন রায়, গীতিকার শামসুল আলম সেলিম, কবি আবিদ ফায়সাল, ছড়াকার রানা কুমার সিংহ, বিমান তালুকদার, ইমন শাহ্‌, এ এস রায়হান প্রমুখ।

অনুষ্ঠানে ছড়া নিকেতন এর পক্ষ থেকে শিশুসাহিত্যিক হাসনাত আমজাদ-এর হাতে শুভেচ্ছা স্মারক তুলে দেয়া হয়।

এ বিভাগের​ আরও খবর


সর্বাধিক পঠিত

সর্বশেষ

Top