Diclearation Shil No : 127/12
সিলেট, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ১১ শাওয়াল ১৪৪১

শিশুসাহিত্যিক হাননান আহসান-এর জন্মদিন আজ

 প্রকাশিত: ০১, এপ্রিল - ২০১৯ - ০৬:০০:৫১ PM

ইমন শাহ্‌ :: আজ পশ্চিমবঙ্গের বিশিষ্ট শিশুসাহিত্যিক ও ছড়াকার হাননান আহসান-এর জন্মদিন। তিনি ১৯৬৩ সালের ১লা এপ্রিল পশ্চিম বঙ্গের দক্ষিণ ২৪ পরগনা জেলার বাসন্তী থানার মাতলা নদীর তীরবর্তী কাঁঠালবেড়িয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা আলহাজ আব্দুল মজিদ ও মাতা সহরবানু।

গ্রামের স্কুলেই শিশুসাহিত্যিক হাননান আহসানের লেখাপড়ার হাতেখড়ি। এরপর বিদ্যাসাগর কলেজ থেকে বাংলায় অনার্স এবং কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এম.এ ও বি.এড সম্পন্ন করেন।

‘কিশোর জ্ঞান-বিজ্ঞান’ পত্রিকার সহকারী সম্পাদক হিসেবে দায়িত্ব পালনের মধ্যে দিয়ে তাঁর চাকরী জীবনের শুরু। আরও কয়েকটি পত্রিকায় কাজ করার পর ১৯৯২ সালে পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি দফতরের অধীন ‘দৈনিক বসুমতি’ পত্রিকার উপ-সম্পাদক হিসেবে যোগদান করে দার্জিলিং গমন করেন। পরে যুগান্তর পত্রিকার সঙ্গে যুক্ত হন। বর্তমানে একটি উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত আছেন।

পেশায় শিক্ষক হাননান আহসান এ পর্যন্ত ৮০টিরও বেশি গ্রন্থ রচনা করেছেন। পশ্চিমবঙ্গ সরকারের আর্থিক সহায়তায় প্রকাশিত হয় তাঁর প্রথম ছড়াগ্রন্থ- ‘ছড়ার গাড়ি’। প্রথম গল্পগ্রন্থ কিলিমাঞ্জারোর ভূত। লিখেছেন কিংবদন্তি ফুটবলার মারাদোনার জীবনী।

এছাড়া প্রখ্যাত শিশুসাহিত্যিক প্রেমেন্দ্র মিত্রের সম্পাদনায় ‘নোবেলজয়ী মণিমানিক্য’ গ্রন্থে নোবেল বিজয়ী লেখকদের ছোটদের উপযোগী গল্পের অনুবাদ করেছেন তিনি। সম্পাদনা করেছেন ‘লিমেরিক সমগ্র’, ‘মুসলিম লেখকদের নির্বাচিত গল্প’, ‘দুই বাংলার কিশোর গল্প’, ‘গল্প ছড়ায় ১০০ ভূত’, ‘সব গল্পই কল্পবিজ্ঞানের’, ‘আবৃত্তির ছড়া আবৃত্তির কবিতা’ সহ অনেকগুলো গ্রন্থ।

সম্পাদনা করেছেন; ‘প্রশাখা’, ‘ছড়া দিলাম ছড়িয়ে’, ‘কিশোর সঙ্গী’, ‘আলপথ’ পত্রিকা। বর্তমানে সম্পাদনা করছেন ছোটদের জনপ্রিয় পত্রিকা ‘অজগর’।

তাঁর হাত ধরেই পশ্চিমবঙ্গে ছড়া উৎসব-এর সূচনা। লেখালেখির জন্য আমন্ত্রিত অতিথি হয়ে বিদেশ সফরও করেছেন বেশ কয়েকবার। এছাড়া লেখালেখির জন্য শিশুসাহিত্যিক হাননান আহসান এর হাতে ওঠেছে অনেকগুলো পদক ও পুরস্কার। তারমধ্যে উল্লেখ্যযোগ্য; ‘শিশুসাহিত্য পরিষদ পদক’, ‘একতারা সাহিত্য পুরস্কার’, ‘সামসুল হক পুরস্কার’, ‘প্রেমেন্দ্র মিত্র স্মৃতি পুরস্কার।

এ বিভাগের​ আরও খবর


সর্বাধিক পঠিত

সর্বশেষ

Top