Diclearation Shil No : 127/12
সিলেট, মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ৮ শাওয়াল ১৪৪১

সামাজিক আন্দোলনে ছড়া ও ছড়াকারদের ভূমিকা অনস্বীকার্য: মতিয়ার

 প্রকাশিত: ২৫, ফেব্রুয়ারি - ২০১৯ - ১২:৪২:৩০ PM

 
কূল প্রতিবেদক :: রংপুর বিভাগীয় ছড়া সংসদের সিনিয়র সহ-সভাপতি মতিয়ার রহমান বলেছেন- অন্যায়ের প্রতিবাদে ছড়া গুরুত্বপূর্ণ এক মাধ্যম। ছড়া দিয়ে সহজেই প্রতিবাদ ও সমাজের সকল অন্ধকার দূর করা সম্ভব। সামাজিক আন্দোলনে ছড়া ও ছড়াকারদের ভূমিকা অনস্বীকার্য। বর্তমান সময়ের ছড়া শুধু ঘুম পাড়ায় ঘুম না, ঘুম তাড়ায়ও।
 
২৩ ফেব্রুয়ারি শনিবার ছড়ামঞ্চ সিলেটের ভাষার ছড়াপাঠ ও মতিয়ার রহমান এর সাথে ছড়াড্ডা অনুষ্ঠানে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।
 
বিকাল ৫টায় সুরমা মার্কেটে ছড়ামঞ্চের সভাপতি সিরাজ উদ্দিন শিরুলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোহাম্মদ বাদশা গাজীর পরিচালনায় ছড়াপাঠ ও আলোচনায় অংশ নেন: রংপুর মহানগর আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক আলেয়া খাতুন লাভলী, সাপ্তাহিক কুশিয়ারার কূল-এর নির্বাহী সম্পাদক ও ছড়া বাংলা'র স্বত্বাধিকারী ইমন শাহ্‌, ছড়াশিল্পী ও ঔপন্যাসিক মোহাম্মদ আঙ্গুর মিয়া, ছড়াশিল্পী কাজী শাহেদ বিন জাফর, নবীগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি সাংবাদিক সেলিম চৌধুরী, বাউলশিল্পী শীতন বাবু, অভিনেত্রী মিলি বেগম, সংগঠক সাজ্জাদ আহমদ প্রমুখ।
 
সভাপতির বক্তব্যে ছড়াকে বাংলা সাহিত্যের অন্যতম বলিষ্ঠ হাতিয়ার উল্লেখ করে ছড়ামঞ্চের সভাপতি সিরাজ উদ্দিন শিরুল বলেন- ছড়া দিয়ে অন্যায়, অনিয়ম, শোষণ ও সাম্প্রদায়িকতার কথা সুন্দর ও রসালো ভাবে তুলে ধরা যায়। যা আর কোনো মাধ্যমে অতটা তুলে ধরা সম্ভব হয় না।
 
অনুষ্ঠানে ছড়া বাংলার পক্ষে থেকে অতিথি ছড়াসাহিত্যিক মতিয়ার রহমানের হাতে শুভেচ্ছা স্মারক তুলে দেন ছড়া বাংলা'র স্বত্বাধিকারী ইমন শাহ্‌ ও অন্যান্যরা।
 

এ বিভাগের​ আরও খবর


Top