Diclearation Shil No : 127/12
সিলেট, সোমবার, ২৬ অগাস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬, ২২ জ্বিলহজ্জ ১৪৪০

আগে দেশ, পরে ক্রিকেট : লক্ষণ

 প্রকাশিত: ২১, ফেব্রুয়ারি - ২০১৯ - ০৩:০৪:০৬ PM - Revised Edition: 30th April 2019

বিশ্বকাপে ১৬ জুন ভারত-পাকিস্তান ম্যাচ। আর সেই ম্যাচ নিয়ে এখন থেকেই ধোঁয়াশা। পুলওয়ামার সিআরপিএফ কনভয়ে আত্মঘাতী জঙ্গিহানার পর থেকে গোটা দেশ উত্তাল। পাকিস্তানের প্রতি ক্ষোভ উগড়ে দিচ্ছে দেশবাসী। সবার মুখে একটাই কথা, এবার যেভাবেই হোক পাকিস্তানকে একঘরে করে ফেলতে হবে। ইমরান খানের দেশের সঙ্গে আর কোনও রকম সম্পর্ক নয়। দেশের রাজনীতিক মহলের একাংশও একই ব্যাপারে সহমত পোষণ করছে। আর এবার ক্ষোভ, প্রতিবাদের ঢেউ ক্রিকেটেও। পাকিস্তানের সঙ্গে কোনওরকম ক্রিকেটীয় সম্পর্ক চাইছে না দেশের ক্রিকেটমহল। দুবাইতে অনুষ্ঠিত WION-এর গ্লোবাল সামিট অনুষ্ঠানে এসে ভারতের প্রাক্তন ক্রিকেটার ভিভিএস লক্ষণও সাফ জানিয়ে গেলেন একই কথা। বিশ্বকাপ হোক বা অন্য কোনও মঞ্চ, প্রয়োজনে পাকিস্তানকে সর্বোতভাবে বয়কটের ডাক দিয়ে গেলেন তিনিও।

পুলওয়ামায় নিহত জওয়ানদের পরিবারের পাশে রয়েছে গোটা দেশ। ভিভিএস লক্ষণও এমনটাই জানিয়ে গেলেন। এমন আপতকালীন অবস্থায় তিনি দেশের সেনাবাহিনীর পাশে থাকার ডাক দিলেন। গ্লোবাল সামিট-এর মঞ্চে লক্ষণকে প্রশ্ন করা হয়েছিল, তিনি বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচের পক্ষে কিনা! উত্তরে লক্ষণ বলে দেন, এই মুহূর্তে আমরা সবাই দেশের সেনাবাহিনীর পাশে। এটা শোকের সময়। এমন সময় শহীদ সেনা জওয়ানদের পরিবারের পাশে থাকব আমরা সবাই। সন্ত্রাসবাদ ও সন্ত্রাসবাদীদের গোড়া থেকে নির্মূল করার শপথ নিতে হবে আমাদের সবাইকে। আর এই মুহূর্তে তাই ক্রিকেট আমার কাছে প্রধান বিষয় নয়। আগে দেশ।

এখন থেকেই শোনা যাচ্ছে, ১৬ জুন বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ বয়কট করতে পারে ভারত। জানা যাচ্ছে, বিসিসিআই-এর একাধিক কর্তাও এমনটাই চাইছেন। যদিও এখনও সরকারিভাবে কোনও ঘোষণা এখনও করা হয়নি। এমনকী, আইসিসির তরফেও জানানো হয়েছে, ১৬ জুন ম্যাচ হওয়ার ব্যাপারে তারা আশাবাদী। তবে পরিস্থিতি এখন বেশ জটিল। ফলে ১৬ জুন ভারত-পাক ম্যাচের ভবিষ্যত ঠিক কী হতে পারে, তা নিয়ে এখনই কোনও পাকাপাকি সিদ্ধান্ত জানা সম্ভব নয়। ইতিমধ্যে দেশের ক্রিকেটপ্রেমী জনগণের একাংশ বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ বয়কটের ডাক দিয়েছেন। এদিন ভিভিএস লক্ষণের বক্তব্যের পর সেই দাবি আরও জোরালো হল হয়তো!

এ বিভাগের​ আরও খবর


সর্বাধিক পঠিত

সর্বশেষ

Top