Diclearation Shil No : 127/12
সিলেট, মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ৮ শাওয়াল ১৪৪১

আজ সিলেটের শিশুসাহিত্যিক লোকমান আপন’র জন্মদিন

 প্রকাশিত: ১৮, ফেব্রুয়ারি - ২০১৯ - ১১:০৫:২১ AM

কূল প্রতিবেদক :: আজ বৃহত্তর সিলেটের কৃতিসন্তান বিশিষ্ট লেখক ও সাংবাদিক লোকমান আহম্মদ আপন এর জন্মদিন। তিনি ১৯৭৬ সালের ১৮ ফেব্রুয়ারি সিলেটের বিয়ানীবাজার উপজেলার শ্রীধরা গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মো আরব আলী ও মা আয়শা বেগম।

লোকমান আহম্মদ আপন এর শিক্ষাজীবনের শুরু নিজ গ্রাম শ্রীধরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। এরপর ঐতিহ্যবাহী পঞ্চখন্ড হরগোবিন্দ উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করেন। পরে বিয়ানীবাজার সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও স্নাতক শেষ করে ঢাকার জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতকোত্তরের মাধ্যমে শিক্ষাজীবনের ইতি টানেন।

ছোটবেলাতেই আপন এর লেখালেখির হাতেখড়ি। বর্তমানে তিনি বাংলাদেশের একজন স্বনামধন্য লেখক। প্রকাশিত বই দুই ডজনের অধিক। ছড়াকার এবং শিশুসাহিত্যিক হিসেবে ব্যাপক পরিচিত তিনি। শিশুতোষ ছড়া, গল্প, উপন্যাস লিখে বিপুল খ্যাতি অর্জন করেছেন। তাঁর লেখায় অনায়াসে শিশুমনস্ক আনন্দের স্ফুরণ ঘটে।

একশো শিশুর হাসি, আমি ছড়া বলছি, মা তোমাকে ভালোবাসি, ছড়ায় ছড়ানো হাসি, আমার বন্ধু বোকাভু, পিচ্চি মেয়েটি ভূত ছিলো, ছড়ায় ছড়ায় স্বাধীনতার গল্প, ইড়ি মিড়ি কিড়ি ইত্যাদি তার উল্লেখযোগ্য শিশুতোষ পাঠকপ্রিয় বই। তাঁর শিশুতোষ বই বা লেখা যেমন সহজে শিশুমন জয় করতে পারে তেমনি সমসাময়িক অসঙ্গতির বিরুদ্ধে লেখা পাঠকের বিবেক জাগাতে সাহায্য করে।

তাঁর সমসাময়িক লেখায় দেশদ্রোহী রাজাকার আর জঙ্গিবাদের বিরুদ্ধে যেমন তীব্র ঘৃণা ফুটে উঠে তেমনি রাজনীতির নামে নানা অনিয়ম, জুলুম নির্যাতন, অব্যবস্থাপনা, দুর্নীতি, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে ফুটে উঠে তীব্র প্রতিবাদ। এসব লেখা লিখে তিনি বিভিন্ন সময় নানারকম হুমকির সম্মুখিন হোন। কিন্তু হুমকির ভয়ে তিনি দমে না গিয়ে মানবিকতা আর সুন্দরের পক্ষে তাঁর লেখা অব্যাহত রেখেছেন।

সমসাময়িক বিষয় নিয়ে লেখা তার উল্লেখযোগ্য বই হচ্ছে-এমন কেনো হয়, সব সম্ভবের দেশে, সমকালীন ছড়া, সমকালীন ছড়া-২ ইত্যাদি। ২০১৮ সালের অমর একুশে বইমেলায় আসা তাঁর আগুনঝরা ছড়ার বই সমকালীন ছড়া ২ ইতোমধ্যে সুধী পাঠক মহলে ব্যাপক আলোচিত হয়েছে।

দেশের বিভিন্ন দৈনিক, সাপ্তাহিক, মাসিক পত্রিকা ম্যাগাজিন, লিটল ম্যাগাজিন, ব্লগ ও বিভিন্ন পোর্টালে নিয়মিত তাঁর বিভিন্ন রককম লেখা প্রকাশিত হয়। মুক্তমনা এই লেখক সাংবাদিতা ও সৃজনশীল কাজের জন্যে সুধী সমাজে তুমুল জনপ্রিয় ব্যাক্তি হিসেবে সুপ্রতিষ্ঠিত।

আপন এর সম্পাদনার শুরুও সেই স্কুল জীবন থেকেই। দেয়ালিকা দিয়ে সম্পাদনার শুরু। তারপর নানান রকম পত্রিকা সাময়িকী সম্পাদনা করেছেন। সম্পাদনা করেছেন শিশুকিশোরদের উৎসব বার্ষিকী ‘ডুগডুগি’। তবে ছড়া বিষয়ক ভিন্নধারার কাগজ ‘ছড়াকর্ম’ তাকে দিয়েছে বহুল জনপ্রিয়তা। ছড়াকর্মকে বলা হয় বাংলা সাহিত্যের প্রধান ছড়ার কাগজ। কাগজটিতে তিনি ছড়া বিষয়ক এমন সব বিষয় তুলে ধরেছেন যা এর আগে বাংলা ভাষার কোন কাগজে দেখা যায়নি। কাগজটি সম্পাদনা করে তিনি অর্জন করেছেন সৈয়দ নজরুল ইসলাম স্মৃতিপদক ও সম্মাননা। পেয়েছেন বাংলা ভাষার সকল ছড়াকারের অকুন্ঠ ভালোবাসা ও সম্মান।

আপন সাংবাদিকতা করছেন কিশোর বয়স থেকেই। বর্তমানে তিনি বহুল প্রচারিত নিউজ পোর্টাল বালাগঞ্জ নিউজ ডট কমের বিশেষ প্রতিবেদক হিসেবে কর্মরত আছেন। পাশাপাশি চালিয়ে যাচ্ছেন তার মৌলিক লেখালেখিও। কারো কাছে তিনি লোকমান আবার কারো কাছে তিনি আপন নামেই পরিচিত।

তবে দুর্নীতিবাজ আর জঙ্গি সন্ত্রাসীদের কাছে তাঁর আরেক নাম আতংক। তার করা নিউজ এবং তার লেখা ছড়া বা কলাম অনিয়মের বিরুদ্ধে কঠিন সত্য ভাষণ। সাংবাদিকতার জন্যে তিনি সচেন পাঠকের নিরেট ভালোবাসা ও সম্মান যেমন পান তেমনি বিভিন্ন সময়ে বিভিন্ন মহল থেকে হুমকিও পেয়েছেন, শিকার হয়েছেন মামলা হামলার। কিন্তু এসবের কোন কিছুই তাঁর লেখনিকে দমিয়ে রাখতে পারেনি।

লেখালেখির পাশাপাশি তিনি একজন সুসংগঠকও । ছোটবেলা থেকেই তিনি শিশু কিশোর সংগঠন খেলাঘরের সাথে জড়িত আছেন। লেখালেখি ও সাংবাদিকতা সংশ্লিষ্ট আরো কিছু সংগঠনের পাশাপাশি জড়িত আছেন আন্তর্জাতিক মানবিক সংগঠন রোটারি ইন্টারন্যাশনালের সাথে।এই লেখক রোটারিয়ান ঢাকার একটি স্বনামধন্য একটি রোটিারি ক্লাবে গুরুত্বপূর্ণ দায়িত্বে আছেন।

লেখালেখি ও সৃজনশীল কাজের জন্যে আপন পেয়েছেন জাতীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার, সম্মাননা ও সংবর্ধনা।

সৌজন্যে: ছড়া বাংলা https://web.facebook.com/chorabangla/

Top