Diclearation Shil No : 127/12
সিলেট, বুধবার, ২২ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৫ রমাদান​ ১৪৪০

লক্ষ জনতার অশ্রুজলে বিদায় নিলেন চুনারুঘাটের পীর আমরুডী

 প্রকাশিত: ২৯, জানুয়ারি - ২০১৯ - ০৯:৫৭:১৪ PM - Revised Edition: 30th April 2019

কয়েস মাহদী :: উপমহাদেশের প্রখ্যাত ওলি শামসুলউলামা আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (র.)-এর সুযোগ্য খলিফা চুনারুঘাটের হযরত মাওলানা আব্দুল কুদ্দুস আমরোটি ওরফে ইকবাল মিয়া ইন্তেকাল করেছেন।

গত রবিবার সন্ধ্যায় ঢাকার একটি হাসপাতালে তিনি শেষ নিঃস্বাস ত্যাগ করেন। ইন্নাইল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯১ বছর। তিনি মৃত্যুকালে স্ত্রী, ৪ ছেলে, ২ মেয়ে, আত্মীয়-স্বজন, ভক্তবৃন্দসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

গতকাল সোমবার বাদ আছর চুনারুঘাট আমরুডী ছাহেব বাড়ি (ঘনশ্যামপুর) গ্রামে মরহুমের জানাযার নামাজ অনুষ্ঠিত হয়।

আলহাজ্ব হযরত মাও. আব্দুল কদ্দুছ ওরফে ইকবাল মিয়া ফুলতলী দরবার শরীফের অন্যতম খলিফা ও আমুরোড বাজার জামে মসজিদ এবং আহম্মদাবাদ ইউনিয়নের কেন্দ্রীয় ঈদগাহ মাঠের ইমাম ছিলেন। চুনারুঘাট উপজেলাসহ দেশের বিভিন্ন স্থানে তাঁর অসংখ্য ভক্ত ও মুরীদান রয়েছে।

মরহুম আব্দুল কুদ্দুস ইকবাল মিয়া আহম্মদাবাদ দারুসুন্নাহ ইসলামিয়া দাখিল মাদ্রাসা, এতিমখানা ও একটি হাফিয়া মাদ্রাসা প্রতিষ্ঠা করেন। এছাড়া প্রতিবছর দারুল কিরাত মজিদীয়া ফুলতলী ট্রাষ্টের মাধ্যমে হাজারহাজার ছাত্র-ছাত্রীদের পবিত্র কোরআন সহী-শুদ্ধ করে পড়ার সুযোগ করে দেন।

আলহাজ্ব আঃ কদ্দুছ আমরুডী সাহেবের অসিহত অনুযায়ী জানাজায় ইমামতি করেন মরহুমের পীর ও মুর্শিদ আল্লামা ফুলতলী (রহ:) এর ছোট সাহেবজাদা, বাংলাদেশ আঞ্জুমানে আল ইসলাহর কেন্দ্রীয় সভাপতি আল্লামা হুছামুদ্দিন চৌধুরী ফুলতলী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসার আহমদ হাসান চৌধুরী শাহান, মাও: পীর সাহেব কাজী আলাউদ্দিন, আনোয়ার হোসেন সালেহী, মাও:আবুল হাসেম, মাও:নাজমুন হুদা খান, মাও:শাহীদ আহমদ, আতাউর রহমান আতাসহ বাংলাদেশ আঞ্জুমানে তালামীযে ইসলামীয়ার সাবেক ও বর্তমান অসংখ্য নেতৃবৃন্দসহ অসংখ্য মানুষ জানাজায় শরিক হন।

এদিকে হযরত আল্লামা আমরুডী সাহেবের ইন্তেকালের সংবাদে গভীর শোকপ্রকাশ করে শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন বাংলাদেশ সরকারের বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী এড.মাহবুব আলী, ইসলামিক ফাউন্ডেশন পরিচালক ড.সৈয়দ শাহ এমরান, নবীগঞ্জ-বাহুবলের সাবেক এমপি এম এ মুনিম চৌধুরী বাবু, ফান্দাউক দরবার শরীফের পীর মুফতি সৈয়দ সালেহ আহমদ(মাসুম), সিলেট জেলা আওয়ামী লীগের উপ দপ্তর সম্পাদক জগলু চৌধুরী, চুনারুঘাট উপজেলা চেয়ারম্যান মো: আবু তাহের, উপজেলা নির্বাহী অফিসার মঈন উদ্দিন ইকবাল, বাংলাদেশ তাঁতীলীগ কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ বাদশা গাজী, থানা অফিসার ইনচার্জ কে এম আজমিরুজ্জামান, উপজেলা আওয়ামী লীগ সভাপতি এড.এম আকবর হোসেইন জিতু, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক অধ্যাপক আলহাজ্ব মুজিবুর রহমান, সাবেক উপজেলা চেয়ারম্যান আ: কাদির লস্করসহ আরও অনেক বিশিষ্ট ব্যক্তিবর্গ।

কে কূল/ইমন শাহ/২৯-০১-২০১৯

সর্বাধিক পঠিত

সর্বশেষ

Top