Diclearation Shil No : 127/12
সিলেট, শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬, ২ রজব ১৪৪১

সিলেটের চলমান রাজনীতির আলোচিত নাম শফিক চৌধুরী

 প্রকাশিত: ০৬, ডিসেম্বর - ২০১৮ - ০৭:২৪:০৬ PM

এ. এস. রায়হান : ত্যাগের আরেক নাম যদি ভালোবাসা হয়, তবে বলাই যায় কর্মীদের আস্থা আর ভালোবাসার প্রিয় নাম শফিক চৌধুরী। সিলেটের চলমান রাজনীতির  আলোচিত নাম সাবেক সাংসদ, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী।

২০০৮ সালের নবম জাতীয় নির্বাচনে ২৩০ (নিলেট-২) আসনে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। বাঘা বাঘা প্রার্থীদের কে পিছনে ফেলে সিলেট-২ আসনের আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পান শফিক চৌধুরী। মনোনয়ন পেয়েই কি সহজেই নির্বাচনে পাশ করেছিলেন তিনি? এমন প্রশ্নের সমাধান পাওয়া যাবে একটু ফিরে তাকালে।

সিলেট-২ আসন বরাবরই সিলেটের একটি গুরুত্বপূর্ণ আসন। সে সময়ে এম ইলিয়াস আলী ছিলেন এই আসনের সংসদ সদস্য। ইলিয়াস আলী তৎকালীন বিএনপি থেকে নির্বাচনে অংশ নেন। সে সময়ে এম ইলিয়াস আলীর মতো জনপ্রিয় ব্যক্তিকে ভোটের মাঠে হারানো এতটা সহজ ছিল না। অবশ্য শফিক চৌধুরী এ যাত্রায় সফল হয়েছিলেন।

দশম জাতীয় সংসদ নির্বাচনে নৌকা পেয়ে মনোনয়নপত্র দাখিল করেন তিনি। তারপরও মহাজোটের বৃহত্তর স্বার্থে মনোনয়ন প্রত্যাহার করে সমর্থন দেন জাপার প্রার্থী ইয়াহইয়া চৌধুরীকে। শুধু সমর্থন দিয়েই শেষ নয়, মহাজোট প্রার্থীকে বিজয়ী করতে মাঠেও সরব ছিলেন তিনি।

সর্বশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও দলীয় প্রধান ও প্রধানমন্ত্রীর নির্দেশে নির্বাচনী প্রার্থীতা থেকে সরে দাঁড়ান এবং মহাজোটের প্রার্থী ইয়াহইয়া চৌধুরীকে বিজয়ী করার প্রত্যয় ব্যক্ত করেন।

তার ঘনিষ্টজনরা মনে করছেন ২৪ ঘন্টার রাজনীতিবিদ শফিক চৌধুরীর এমন ত্যাগ নেত্রীর দৃষ্টি আকর্ষণ করবে এবং নেত্রী নিশ্চয়ই এই ত্যাগের পুরষ্কার দিবেন।

সার্বিক বিষয় জানতে চাইলে সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সাংসদ শফিকুর রহমান চৌধুরী বলেন, নেত্রীর জন্য শুধু আসন ত্যাগ নয়, প্রয়োজনে শরীরের শেষ রক্তবিন্দু দিতেও প্রস্তুত আছি।

Top